খাগড়াছড়িতে 

আন্তর্জাতিক আদিবাসী দিবসে বাঙালি সংগঠনগুলোর বিক্ষোভ সমাবেশ

fec-image

পার্বত্য বাঙালি ছাত্র পরিষদ, বৃহত্তর পার্বত্য বাঙালি ছাত্র পরিষদ ও পার্বত্য অধিকার ফোরাম আদিবাসী স্বীকৃতি দাবীকে সংবিধান ও রাষ্ট্রবিরোধী আখ্যায়িত করে শহরের শাপলা চত্বর ও নারিকেল বাগান এলাকায় পৃথক বিক্ষোভ সমাবেশ করেছে।

সমাবেশে বক্তারা বলেন, সরকার ‘আদিবাসী’ শব্দটি ব্যবহার পরিহারে নির্দেশনা দিয়ে প্রজ্ঞাপন জারি করলেও একটি মহল কথিত আদিবাসী স্বীকৃতির নামে বাংলাদেশ থেকে পার্বত্য চট্টগ্রামকে বিচ্ছিন্ন করার ষড়যন্ত্র করছে। দীর্ঘদিন ধরে পাহাড়ে বসবাসকারী বাঙালিরা নানাভাবে অধিকার বঞ্চিত হয়ে আসছে। কথিত আধিবাসী স্বীকৃতি দাবি করে এ অঞ্চল থেকে বৃহৎ জনগোষ্ঠীকে বিতাড়নের চুড়ান্ত ছক আঁকা হচ্ছে।

শাপলা চত্বরে পার্বত্য বাঙালি ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলা সভাপতি আসাদ উল্লাহ আসাদের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন পার্বত্য বাঙালি ছাত্র পরিষদের সাবেক কেন্দ্রীয় সভাপতি আব্দুল মজিদ, খাগড়াছড়ি জেলা সাধারণ সম্পাদক সাহাদাত হোসেন কায়েস।

অপর দিকে নারিকেল বাগান এলাকায় পার্বত্য অধিকার ফোরাম ও বৃহত্তর বাঙালি ছাত্র পরিষদের সমাবেশে বক্তব্য রাখেন, পার্বত্য অধিকার ফোরামের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক এস এম মাসুম রানা, বৃহত্তর বাঙালি ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলা সভাপতি জাহিদুল ইসলাম।

বাঙালি সংগঠনগুলোর সমাবেশে অভিযোগ করা হয়, ঐতিহাসিক তথ্য মতে, পাহাড়িরা বার্মা, ভারত ও চীন থেকে বিতাড়িত হয়ে আড়াইশ বছর আগে পার্বত্য চট্টগ্রামে বসবাস শুরু করে। পক্ষান্তরে পার্বত্য চট্টগ্রামে বাঙালিদের বসবাস হাজার বছর আগে। কাজে পাহাড়িরা নয়, বাঙালিরাই পার্বত্য চট্টগ্রামের আদিবাসী।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আদিবাসী দিবসে, আন্তর্জাতিক, বিক্ষোভ সমাবেশ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three + sixteen =

আরও পড়ুন