ঈদ ছাপিয়ে উপলক্ষ পূজা; কাপ্তাইয়ে বসছে পাহাড়ি পাঠার হাট

fec-image

মুসলমানদের পবিত্র ঈদ উল-আযহার ৫ দিন পরেই হতে যাচ্ছে হিন্দু সম্প্রদায়ের মনসা (পাঠা) বলি পূজা। পার্বত্য এলাকা থেকে ইতোমধ্যে ইঞ্জিন চালিত বোট ভর্তি করে ট্রাকে-ট্রাকে বিভিন্ন ধরনের পাঠা ছাগল আসতে শুরু করেছে কাপ্তাই নতুনবাজার সংলগ্ন মাঠে।

রোববার (১১ আগষ্ঠ) বিকালে গরুর বাজার প্রায় শেষ। শুরু হয়েছে হিন্দু সম্প্রদায়ের পাঠা কিনার ধুম। এবার পাহাড় থেকে প্রচুর পরিমাণ পাঠা আসতে শুরু করেছে। তবে কয়েকজন ক্রেতার নিকট জানতে চাওয়া হলে দাম কেমন জবাবে মনোরঞ্জন দাশ, সুমন দাশ বলেন, পূর্বের তুলনায় এবার দাম অনেক কম মনে হয়। এবার প্রচুর পরিমান পাঠা ছাগল বাজারে দেখা যায়। তবে দামও নাগালের মধ্যে আছে বলে জানান।

পাহাড় হতে পাঠা বিক্রয় করতে আনা ব্যবসয়ী আম্মর আলী বলেন, পূর্বের তুলনায় এবার পাহাড়ি পাঠা অনেক বেশি উঠেছে। দাম হাতের নাগালে আছে। কাপ্তাই নতুনবাজারে বিক্রয় করতে আনা একটি পাঠা ছাগলের দাম উঠেছে ৬৬ হাজার টাকা। কিন্ত বিক্রি করেছে ৩৩ হাজার টাকা দিয়ে। প্রতিদিন মিনি ট্রাক ভর্তি করে কাপ্তাই থেকে বিভিন্ন উপজেলায় পাঠা নিয়ে যাওয়ার দৃশ্য দেখা যায়। আগামি রোববার (১৮ আগষ্ট) হিন্দু সম্প্রদায়ের পাঠা বলি শুরু হবে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × 1 =

আরও পড়ুন