উখিয়া-টেকনাফের পাহাড়ে রোহিঙ্গাদের বসতির কারণে ক্ষেত খামারের পাশাপাশি ক্ষতিগ্রস্ত হচ্ছে বন্যপশুরা

টেকনাফ প্রতিনিধি:

উখিয়া-টেকনাফের সাংসদ আবদুর রহমান বদি বলেছেন, বর্তমান সরকার কৃষি বান্ধব সরকার, কৃষিই সমৃদ্ধি বয়ে আনে। মিয়ানমারের বাস্তুচ্যুত নাগরিক রোহিঙ্গাদের কারণে উখিয়া-টেকনাফের মানুষ যেমন ক্ষতিগ্রস্ত হয়েছে তেমনি ভাবে বণ্যপ্রাণীরাও ক্ষতিগ্রস্ত হয়েছে। পাহাড়ের গাছপালা কেটে চারণ ভূমি সাবাড় করার কারণে পশুদের খাদ্য নেই, বন্যপশুরাও এখন হাহাকার করছে।

ফলে গ্রামাঞ্চলে হানা দেওয়া স্বাভাবিক। কৃষকরা ক্ষতিগ্রস্ত হলে তার ভুক্তভোগী আমাদের হতে হবে। তাই কৃষকদের উপযুক্ত ক্ষতিপুরনের জন্য তিনি সংসদে বিষয়টি উত্থাপন করবেন বলেও জানান। এছাড়া তিনি কৃষকদের জন্য সরকারের বিভিন্ন উন্নয়নমুলক কর্মকাণ্ডের বিস্তারিত তথ্য তুলে ধরেন। পরে তিনি ভূট্টা, বিটি বেগুন, পেলন বীজ, সারসহ বিভিন্ন সামগ্রী ১১০জন কৃষকের হাতে তুলে দেন।

হ্নীলা ইউনিয়নের পানখালী গ্রামের কৃষক ফরিদুল আলম অভিযোগ করেন, কৃষি কাজ হচ্ছে তার পেশা। সম্প্রতি একদল বন্য হাতির দল তার ধান ও শষ্য ক্ষেতে ফলন পাওয়ার প্রাক্কালে হানা দিয়ে তিন লক্ষাধিক টাকার ক্ষতি করেছে। এখন সে নিংস্ব হয়ে পরিবার নিয়ে খুব সমস্যাই রয়েছে। তিনি তার উপযুক্ত ক্ষতিপূরন দাবি করেন।

একই অভিযোগ করেন হোয়াইক্যংয়ের হরিখোলার কৃষাণী লাবং সিং চাকমা। সে জানায়, ঋণ নিয়ে অনেক কষ্টে জমিতে ধান চাষ করেছেন। ফলন পাওয়ার সময় বন্য হাতিরা হানা দিয়ে খেয়ে পেলেছে এবং নষ্ট করেছে। এখন ঋণ শোধ করার মতো টাকা নেই। তিনিও ক্ষতিপুরনের দাবি জানান। এসময় বন্যপশু কর্তৃক ক্ষতিগ্রস্ত আরো একাধিক কৃষক কৃষাণী এমপি আবদুর রহমান বদির কাছে সাহায্য চেয়ে অভিযোগ করলে তিনি তাদের উপযুক্ত ক্ষতি পুরণের আশ্বাস প্রদান করেন এবং উপজেলা চেয়ারম্যান ও কৃষি কর্মকর্তাকে বিষয়গুলো খতিয়ে দেখার আহ্বান জানান।

শনিবার(১৮ নভেম্বর) সকাল সাড়ে ১০টায় টেকনাফ উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আয়োজিত কৃষক উপজেলা প্রশিক্ষণ কেন্দ্রে বীজ ও সার বিতরণ কার্যক্রম অনুষ্ঠানে প্রধান অতিথি সাংসদ বদির কাছে কৃষকরা অভিযোগগুলো তুলে ধরেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহিদ হোসেন ছিদ্দিকীর সভাপতিত্বে ও কৃষি কর্মকর্তা মো. শহিদুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান জাফর আহমদ।

সভায় স্থানীয় পৌর কাউন্সিলর আবু হারেছ, সহকারী কৃষি কর্মকর্তা শফিউল আলম, মো. আনোয়ার, উপকারভোগী কৃষক, সরকারি কর্মকর্তা, সাংবাদিক ও রাজনৈতিক নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন