“রোহিঙ্গাদের চোখে মুখে দেশ ছেড়ে আসার বেদনা যেমন ছিল তেমন ছিল আশ্রয় নেয়া ভিন্ন দেশে স্বাধীনভাবে ধর্মীয় উৎসব পালনের আনন্দ”

উৎসবমুখর পরিবেশে রোহিঙ্গাদের ঈদ উদযাপন

fec-image

 

উৎসবমুখর পরিবেশে ঈদুল ফিতর উদযাপন করছেন মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গারা। একযোগে সহস্রাধিক অস্থায়ী মসজিদে ঈদের নামাজ আদায় করেন তারা। পূর্ণ মর্যাদায় স্বদেশে ফেরত যাবার আকুতি জানিয়ে বিশেষ মোনাজাত করেন তারা।

প্রশাসনের নির্দেশ অনুযায়ী ক্যাম্পের অস্থায়ী মসজিদগুলোতে একযোগে আদায় হয় ঈদের জামাত। নামাজ শেষে আয়োজিত মোনাজাতে ছিল মিয়ানমার সরকারের হাতে রোহিঙ্গাদের নির্যাতনের করুন আর্তনাদ। আর পূর্ণ নাগরিক মর্যাদায় নিজ দেশে ফেরত যাবার আকুতি।

তবে ঈদে আশ্রয় শিবিরে সবচেয়ে বেশি আনন্দে মেতেছিল রোহিঙ্গা শিশুরা। সব ধরণের সহায়তা পাওয়ায় রোহিঙ্গারা সুন্দর ও উৎসবমুখর পরিবেশে ঈদুল ফিতর উদযাপন করছে বলে জানালেন আশ্রয় শিবিরের ক্যাম্প ইনচার্জ।

কক্সবাজার উখিয়া কুতুপালং আশ্রয় শিবিরের ক্যাম্প ইনচার্জ রেজাউল করিম বলেন, ঈদ উৎসবের সকল পণ্য আমরা তাদের কাছে পৌঁছে দিয়েছি। তারা তাদের প্রয়োজনীয় পণ্য কিনে নিতে পারছে।

মিয়ানমার বাহিনীর নির্যাতনের মুখে পালিয়ে আসা ১১ লাখের অধিক রোহিঙ্গার বসবাস এখন বাংলাদেশে। মানবিক রাষ্ট্র হিসেবে বাংলাদেশ সরকার তাদের সব রকম সহায়তা দিয়ে আসছে। ফলে উৎসব ও আনন্দে ঈদ উদযাপন করছে এসব রোহিঙ্গা

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ঈদ উদযাপন, উৎসবমুখর, পরিবেশে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

15 − 10 =

আরও পড়ুন