এবার অ্যাপল পণ্য বয়কটের ঘোষণা চীনাদের

fec-image

সম্প্রতি চীনের প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের ওপর কড়াকড়ি আরোপ করেছে যুক্তরাষ্ট্র। এবার চীনের জনগণ অ্যাপলের পণ্য বয়কটের ঘোষণা দিয়েছে।

যুক্তরাষ্ট্র সরকার হুয়াওয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপ করায় এমন সিদ্ধান্ত নিয়েছে তারা। খবর এনডিটিভি’র।

দেশটির নিজস্ব সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে এখন এ বিষয়টিই আলোচিত হচ্ছে। বিশেষ করে ট্রাম্প বিরোধী এবং অ্যাপল বিরোধী কথাবার্তা বলছেন তারা। চীনের টুইটার হিসেবে পরিচিত উইবোতে অনেকে তাদের মতামত জানাচ্ছেন।

উইবোতে চীনের এক নাগরিক পোস্ট করেন, বাণিজ্য-যুদ্ধ দেখে আমার নিজেকে দোষী মনে হচ্ছে। আমার হাতে যখনই টাকা হবে তখনই আমার আইফোন পরিবর্তন করে ফেলবো।

প্রসঙ্গত, গত সপ্তাহে তথ্যপ্রযুক্তি হুমকির ওপর জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রের কম্পিউটার নেটওয়ার্ককে ‘বিদেশি শত্রুর’ হাত থেকে রক্ষার জন্যই এমন উদ্যোগ নেন তিনি।

ট্রাম্প এ বিষয়ে একটি নির্বাহী আদেশ জারি করেছেন। এর ফলে জাতীয় নিরাপত্তা ইস্যুটি বিবেচনায় রেখে যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠানগুলো বিদেশি টেলিকমিউনিকেশন ব্যবহার করতে পারবে না।

ট্রাম্পের আদেশে নির্দিষ্ট কোনও প্রতিষ্ঠানের নাম উল্লেখ করা হয়নি। তবে চীনা প্রতিষ্ঠান হুয়াওয়েকে আটকাতেই এমন ব্যবস্থা তা বোঝার বাকি নেই চীনাদের।

ঘটনাপ্রবাহ: অ্যাপল পণ্য, চীন, বয়কট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seven − six =

আরও পড়ুন