এমপি বাসন্তি চাকমা’র অপসারণ ও শাস্তির দাবিতে মানববন্ধন

 

গুইমারা প্রতিনিধি:

সংসদে সেনাবাহিনী ও বাঙ্গালীদের বিরুদ্ধে মিথ্যা বক্তব্যের প্রতিবাদে পার্বত্য চট্টগ্রামের সংরক্ষিত মহিলা সংসদ সদস্য বাসন্তি চাকমা’র অপসারণ ও শাস্তির দাবিতে গুইমারা ও  লক্ষীছড়িতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন হয়েছে।

রবিবার (৩ মার্চ) সকালে সচেতন পার্বত্যবাসীর ব্যানারে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। ৩০ মিনিটের এই মানববন্ধন পরে বিক্ষোভ মিছিলে রুপ নেয়।

গত ২৬ ফেব্রুয়ারি সংসদে সেনাবাহিনী ও পার্বত্য বাঙ্গালীদের নিয়ে মিথ্যা বক্তব্যের ধিক্কার, নিন্দা ও প্রতিবাদ জানিয়ে মানববন্ধনে বক্তারা বলেন, ১৯৮৬ সালে তিন পার্বত্য এলাকায় শান্তিবাহিনী তথা বাসন্তী চাকমার ভাইয়েরা ত্রিশ হাজার বাঙ্গালীকে নির্মমভাবে গণহত্যা করেছে। তার বিচার এখনো হয়নি। তাই অবিলম্বে তাকে সংসদ সদস্যের পদ থেকে অপসারণ করা না হলে সংসদে উগ্র-সাম্প্রদায়িক ও রাষ্ট্র বিরোধী বক্তব্য দেওয়ার প্রতিবাদে পার্বত্য এলাকায় বৃহত্তর আন্দেলন গড়ে তোলা হবে বলে হুশিয়ারি দেন বক্তরা।

মানববন্ধনে সচেতন পার্বত্য বাসির পক্ষে মোকতার হোসেন, সাহাবউদ্দিন, জহির উদ্দিনসহ প্রমুখ বক্তব্য রাখেন।

পরবর্তীতে বিকেল সারে ৪টায় লক্ষীছড়িতে উপজাতীয় জনগোষ্ঠির অংশগ্রহণে বাসন্তী চাকমার উষ্কানিমূলক বক্তব্য প্রত্যাহার এবং জাতির কাছে ক্ষমা চাওয়ার দাবিতে মানববন্ধন আয়োজন করা হয়।

এসময় আসন্ন নির্বাচনে চেয়ারম্যান পদ প্রার্থী বাবুল চৌধুরী বলেন, পাহাড়ি বাঙালিদের সম্প্রীতি নষ্ট করার এই অপচেষ্টা কোন দিন সফল হতে দেয়া হবে না। এসময় উত্তেজিত জনতা বাসন্তী চাকমার কুশপুত্তলিকা দাহ্য করে।

উল্লেখ্য, ২৬ ফেব্রুয়ারি জাতীয় সংসদে বাসন্তী চাকমার বিতর্কিত বক্তব্যের পরপরই সম্পূর্ণ পার্বত্য চট্টগ্রাম এ তীব্র অসন্তোষ এর সৃষ্টি হয়।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: এমপি বাসন্তি চাকমা'র অপসারণ ও শাস্তির দাবিতে মানববন্ধন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

13 − 8 =

আরও পড়ুন