কাপ্তাইয়ে পাহাড় ধসে ৫শ’র অধিক ঘর ক্ষতিগ্রস্থ; প্রশাসনের ঝটিকা অভিযান

fec-image

টানা বর্ষণ ও পাহাড় ধসে কাপ্তাই উপজেলার রাইখালী ও রিফজি পাড়ায় প্রায় ৫শ‘র অধিক ঘর-বাড়ির ব্যাপক ক্ষতি হয়েছে। বৃহস্পতিবার (১১ জুলাই) বর্ষণের মধ্যে কাপ্তাই উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ মফিজুল হক, উপজেলা নির্বাহী অফিসার আশ্রাফ আহমেদ রাসেল ও মহিলা ভাইস চেয়ারম্যান উমেচিং মারমা রিফজি পাড়ায় পাহাড়ের ঢালুতে এখনও যারা বসবাস করছে তাদের নিরাপদে সরে আশার জন্য ঝটিকা অভিযান চালিয়েছে।

উপজেলা প্রশাসন রাইখালী পাহাড় ধসে ক্ষতিগ্রস্থ বাসা-বাড়ি পরিদর্শন করেছে। এছাড়া প্রশাসনের পক্ষ হতে সর্তকর্তা দেওয়ার ফলে যারা নিরাপদে আশ্রয়কেন্দ্রে সরে আসেনি তাদের বিরুদ্বে বিধি মোতাবেক ইউপি চেয়ারম্যানকে ব্যবস্থা নেবেন বলে জানান।

নির্বাহী অফিসার আশ্রাফ আহমেদ রাসেল জানান, আমরা পাহাড়ের ঢালুতে বসবাস না করার জন্য শতবার মাইকিং এবং সর্তকর্তা করলেও অনেকেই তা অমান্য করে নিজ নিজ বাসা-বাড়িতে অবস্থান করছে। তাই উপজেলা পরিষদ চেয়ারম্যানকে নিয়ে সরজমিনে এলাকাগুলো পরিদর্শন করি এবং বহু বাসা বাড়ির-শিশু, বয়বৃদ্ব লোকজনকে নিরাপদে সরিয়ে নিয়ে আসি।

রিফজিপাড়া আশ্রয়কেন্দ্রে থাকা খাওয়া ব্যবস্থা করে দেই। রাইখালী ভারপ্রাপ্ত ইউপি চেয়ারম্যান মোঃ এনামুল হক বলেন, আমার ইউনিয়নে পাঁচ শতাধিক বাসা-বাড়ির ক্ষতিগ্রস্থ হয়েছে। এবং ব্যাপক ভাঙ্গন দেখা দিয়েছে। বর্তমানে যারা এখনও বাসা-বাড়ি ছেড়ে নিরাপদ আশ্রয়কেন্দ্রে আসেনি তাদের নিরাপদে আনার জন্য নির্বাহী অফিসার কঠোর ব্যবস্থার নেওয়ার কথা জানান। এ সময় আশ্রয় কেন্দ্রে আসা লোকজনের মধ্যে শুকনো খাবার বিতরণ করা হয়।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কাপ্তাই, বর্ষণ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন