কাপ্তাই লেকের পানিতে ডুবে গেছে রাঙামাটির ঝুলন্ত সেতু

Pic-Rangamati-01 (1)

ফাতেমা জান্নাত মুমু:
সদ্য বর্ষণে অস্বাভাবিক হারে বৃদ্ধি পেয়েছে কাপ্তাই লেকের পানির উচ্চতা। তাই হ্রদের পানিতে তলিয়ে গেছে রাঙামাটি পর্যটন কমপ্লেক্সের আকর্ষণীয় ঝুলন্ত সেতুটি। বর্তমানে সেতুটি কাপ্তাই হ্রদের ১ ফুট পানির নিচে ডুবে আছে। স্বাভাবিক অবস্থায় লেকের সর্বোচ্চ পানির লেভেল থাকার কথা ১০৬ ফুট উচ্চতায়। বর্তমানে লেকের পানির উচ্চতা স্বাভাবিক সীমা অতিক্রম করেছে।

সোমবার পর্যন্ত ১০৬ এমএসএল (মিনস সি লেভেল) ছিল লেকের পানির উচ্চতা। আর ২ফুট অতিক্রম করলে বিপদসীমা অতিক্রম করবে। তাই গত শনিবার দুপুর ১২টার দিকে জলবিদ্যুৎ কেন্দ্রের স্পিলওয়ের ১৬টি গেটে খুলে দিয়েছে কর্তৃপক্ষ।

রাঙামাটি পর্যটন কমপ্লেক্সের তথ্য সূত্রে জানা গেছে, রাঙামাটি পর্যটন কমপ্লেক্সের আকর্ষণীয় ঝুলন্ত ব্রিজটি নির্মিত হয়েছিল ১০৫ ফুট উচ্চতার লেভেলে। বর্তমানে কাপ্তাই লেকের পানির উচ্চতা ১০৬ ফুট পর্যন্ত হওয়ায় একফুট পানির নিচে ডুবে গেছে ব্রিজটি।

এ ব্যাপারে রাঙামাটি পর্যটন মোটেল ও হলিডে কমপ্লেক্সের ব্যবস্থাপক আলোক বিকাশ চাকমা জানান, হ্রদের পানি বৃদ্ধি পাওয়ায় ঝুলন্ত সেতুটি পুরো পুরি পানিতে ডুবে আছে। তাই পর্যটকদের জন্য এ সেতুর উপর পাড়াপাড় সাময়িকভাবে বন্ধ ঘোষণা করা হয়েছে। দুই পাশে লাল পতাকা দিয়ে সতর্ককতা জারী করা হয়েছে।

তিনি আরও বলেন, ঝুলন্ত সেতুটি ডুবে যাওয়ার কারণে টিকিট বিক্রি বন্ধ করা হয়েছে। সেতুটির পাটাতন যেন পানিতে ক্ষতিগ্রস্ত না হয় সেজন্য কাজ করছেন কর্মচারীরা।

পানি না কমানো পর্যন্ত সেতুর ওপর দিয়ে চলাচল নিষিদ্ধ থাকবে। তবে ব্রিজটি কেউ দেখতে চাইলে দূর থেকে দেখতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ten − seven =

আরও পড়ুন