কুতুবদিয়া-মগনামা পারাপারে অতিরিক্ত ভাড়া আদায়

কক্সবাজার প্রতিনিধি:

কক্সবাজারের কুতুবদিয়া-মগনামা চ্যানেল পারাপারে যাত্রীদের নিকট থেকে অতিরিক্ত ভাড়া আদায় করার অভিযোগ উঠেছে।

ডেনিস বোটে (স্থানীয় নাম) সেই সাথে অতিরিক্ত যাত্রীবহনে ভোগান্তি ও মালামাল বোঝায় করে লাইফ জ্যাকেট ছাড়াই নিয়মিত চলছে এই ডেনিস বোট। এতে যাত্রীদের বিভিন্ন অসুবিধাসহ জীবনের চরম ঝুঁকি নিয়ে কুতুবদিয়া-মগনামা চ্যানেল পাড়ি দিতে হচ্ছে নিয়মিত। ফলে যে কোনো মুহূর্তে বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা রয়েছে।

দেখা যায়, নির্দিষ্ট সময়ের ১০/১৫ মিনিট আগে মগনামা থেকে কুতুবদিয়া বড়ঘোপ পারাপারের ডেনিস বোট (স্থানীয় নাম) ছেড়ে দিয়ে রিজার্ভ বোটের নাম ভাঙ্গিয়ে যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত টাকা আদায় করে নিচ্ছে। প্রতিবাদ করতে গেলে যাত্রীরা নিয়মিত লাঞ্চিত ও হয়রানির শিকার হয়।

নিয়ম অনুযায়ী বর্তমান যাত্রী পারাপারে প্রতিজন ভাড়া ২০ টাকা হলেও রিজার্ভ বোটের নাম ভাঙ্গিয়ে জন প্রতি ৪০ টাকা করে আদায় করা হচ্ছে। অবশ্য দীর্ঘদিন যাবত ধরে সামান্য দূরত্বে এ পরিমাণ ভাড়া আদায়ে অনেক যাত্রীই ক্ষুব্ধ।

মগনামা থেকে কুতুবদিয়ার যাত্রী আসাদ জানান, তারা যদি যাত্রীদের কাছ থেকে এধরনের ইচ্ছামাফিক ভাড়া আদায়, অতিরিক্ত যাত্রীবহন ও লাইফ জ্যাকেট না দেয়ায় অনিরাপদে পারাপার হয়ে উঠেছে।

কুতুবদিয়া ঘাটে নাম প্রকাশ না করা শর্তে ঘাটের এক কর্মচারীর সাথে কথা হলে তিনি বলেন আমাদের এ ঘাটে কোনো প্রকার যাত্রী হয়রানি নেই। নিয়ম অনুযায়ী এখানে ডেনিস বোটের ভাড়া নেওয়া হচ্ছে।

নাম প্রকাশ না করার শর্তে ডেনিস বোটের এক ড্রাইভার জানান, টাইম অনুযায়ী কুতুবদিয়া-মগনামা পারাপারে ডেনিস বোটে জন প্রতি ভাড়া ২০ টাকা আর টাইমের আগে রির্জাভ বোটে জনপ্রতি যাত্রী ভাড়া ৪০ টাকা নেওয়া হলেও জন প্রতি ২০ টাকা টাইম অনুযায়ী ছেড়ে যাওয়া বোট মালিকদের দিতে হয়।

ঘটনাপ্রবাহ: কুতুবদিয়া, বাড়তি ভাড়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twelve − nine =

আরও পড়ুন