ক্ষতিকর খাবার ইনস্ট্যান্ট নুডলস

লাইফস্টাইল ডেস্ক:

আমরা নানা ধরনের খাবার গ্রহণ করে থাকি। এসব খাবারের মধ্যে কোনোটি শরিরের জন্য মারাত্মক ক্ষতিকর হওয়া সত্বেও নিজেদের অজান্তেই আমরা খাচ্ছি। এর মধ্যে অনত্যম হচ্ছে ইনস্ট্যান্ট নুডলস।

সময়ের অভাবেই হোক বা স্বাদের কারণেই হোক-অনেকেই নিয়মিত এই ইনস্ট্যান্ট নুডলস দিয়ে পেট ভরান। বিশেষ করে বাচ্চাদের নিয়মিত নাস্তা কিংবা টিফিনে তো থাকছেই। কিন্তু এর ফলে শরীরের অনেক ক্ষতি হচ্ছে, সে বিষয়ে আমরা মোটেই সচেতন নই। ইনস্ট্যান্ট নুডলসের কারণে শরীরের অনেক ক্ষতি হতে পারে, এবার দেখে নেওয়া যাক সেই তালিকা-

ফাইবার ও প্রোটিন খুব কম:

ইনস্ট্যান্ট নুডলসে ফাইবার এবং প্রোটিনের মাত্রা খুব কম। ফলে এই জাতীয় নুডলস ওজন বাড়ায় এবং ওজন বৃদ্ধির সঙ্গে সঙ্গে আনুষঙ্গিক হিসেবে হাজারও সমস্যা দেখা দেয়।

হজম সমস্যা:

পরিসংখ্যান থেকে দেখা গেছে, যারা সপ্তাহে অন্তত একবার ইনস্ট্যান্ট নুডলস খান, তারা মারাত্মকভাবে এই সমস্যায় ভোগেন। ফাস্ট ফুডের গোত্রের মধ্যে যারা অন্য খাবার খান, তাদের ক্ষেত্রেও এই সমস্যা ততটা নয়, যতটা ইনস্ট্যান্ট নুডলসের ক্ষেত্রে হয়। ইনস্ট্যান্ট নুডলসের কারণে পুরুষদের থেকে নারীদের এই সমস্যা অনেকটাই বেশি।

ক্যানসারের আশঙ্কা:

ইনস্ট্যান্ট নুডলস হজম হতে অনেকটা সময় নেয়। যদি তাড়াতাড়ি হজম হয়ে যায়, তাহলেও বিপদ। সে ক্ষেত্রে এটি ব্লাড সুগারের পরিমাণ এবং ইনসুলিনের পরিমাণেও সমস্যা তৈরি করতে পারে। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রে এই নুডলস হজম হতে দীর্ঘ সময় নেয় এবং এতে বিপদ বাড়ে। কারণ সে ক্ষেত্রে শরীরের মধ্যে টক্সিক পদার্থ বেশিক্ষণ ধরে নুডলস থেকে নির্গত হয়। বিজ্ঞানের ভাষায় যাদের বলা হয়, বিউটিলেটেড হাইড্রক্সিঅ্যানিসোল এবং টি-বিউটিলহাইড্রোকুইনন। ক্ষতিকারক এ দুটি যৌগ শরীরে দীর্ঘক্ষণ উপস্থিত থাকে। ফলে ক্যানসারের মতো রোগ সৃষ্টিতে সহায়তা করে।

হৃদরোগের আশঙ্কা:

ইনস্ট্যান্ট নুডলসের মধ্যে লবণের পরিমাণ অনেকটাই বেশি। ফলে যারা বেশি মাত্রায় এই জাতীয় নুডলস খান, তাদের শরীরে লবণের মাত্রা বেড়ে যায় এবং সেই কারণে বাড়তে থাকে রক্তচাপ। তাই ইনস্ট্যান্ট নুডলস সরাসরি ক্ষতি করে হৃদযন্ত্র বা হার্টের।

ভ্রুণের ক্ষতির আশঙ্কা:

যদিও অন্তঃস্বত্ত্বা নারীদের এই জাতীয় ইনসট্যান্ট ফুড বা ফাস্ট ফুড খাওয়া একেবারে নিষিদ্ধ। কিন্তু যারা না জেনে গর্ভাবস্থায় এই জাতীয় নুডলস খান, তাদের ভবিষ্যৎ সন্তানের ক্ষতি হতে পারে। এমনকি ভ্রুণ নষ্টও হয়ে যেতে পারে ইনস্ট্যান্ট নুডলসে থাকা টক্সিক বা বিষাক্ত পদার্থের কারণে।

মোটা হওয়ার আশঙ্কা:

ইনস্ট্যান্ট নুডলসে থাকে মোনোসোডিয়াম গ্লুটামেট (এমএসজি)। অনেক ইনস্ট্যান্ট খাবারেই খাবারের গন্ধ এবং স্বাদ ভালো করার জন্য ব্যবহার করা হয় এই যৌগ। তবে এটি শরীরের জন্য ক্ষতিকারক, নাকি ক্ষতিকারক নয়-তা নিয়ে বিতর্ক রয়েছে। কিন্তু এটা নিয়ে কোনো বিতর্কই নেই-এমএসজি দীর্ঘ সময় ধরে শরীরে গেলে ওজন বৃদ্ধি পায়। এই কারণে যারা দুর্বলতা বা কম ওজনের সমস্যায় ভুগছেন তাদের এই এমএসজি দেন চিকিৎসকরা। কারণ ওষুধ হিসেবে এই যৌগটি ওজন বাড়াতে সাহায্য করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × 2 =