খাগড়াছড়িতে ত্রিপুরা সম্প্রদায়ের হারি বৈসু ও চাকমাদের মূল বিঝু

নিজস্ব প্রতিবেদক, খাগড়াছড়ি:

খাগড়াছড়িতে উৎসব মুখর পরিবেশে পালিত হচ্ছে পাহাড়ি জনগোষ্ঠীর প্রধান ও বৃহৎ সামাজিক উৎসব বৈসাবি। এ উৎসবকে ঘিরে খাগড়াছড়ি প্রতিটি জনপদ পরিণত হয়েছে পাহাড়ি-বাঙ্গালী মিলন মেলায়।

আজ ত্রিপুরা সম্প্রদায়ের হারি বৈস। সকালে নদীতে স্নান করে পবিত্র হয়ে গঙ্গা দেবীর উদ্দেশ্যে সকালে নদীতে ফুল ও কাপড়ের টুকরা ভাসানোর মধ্য দিয়ে এ সম্প্রদায় বৈসু উৎসব শুরু করেছে। পাশাপাশি ঘর সাজাতে ব্যস্ত সময় পার করছে ত্রিপুরা

চাকমাদের বর্ষ বিদায় বা ‘মূলবিজু’ উৎসব উপলক্ষে ঘরে ঘরে চলছে রকমারি খাবার দিয়ে অতিথি আপ্যায়ন।

ত্রিপুরা সম্প্রদায়ের পাড়ায় পাড়ায় চলছে ঐতিহ্যবাহী গড়িয়া নৃত্য আর নতুন পোষাকে তরুন- তরুনীরা ঘুরে বেড়ানো।

আগামীকাল রবিবার  মারমা সম্প্রদায় সাংগ্রাইং উৎসবে বর্ণাঢ্য র‌্যালি, ঐতিহ্যবাহী জলকেলি বা পানি খেলা, জেলা প্রশাসনে উদ্যোগে হবে বর্ষবরণের র‌্যালি ও ত্রিপুরা সম্প্রদায় তাদের  মূল বৈসু-তে অতিথি আপ্যায়ন করবে। আর চাকমা সম্প্রদায় গজ্জাপয্যা পালন করবে।

বৈসাবি উৎসবকে ঘিরে খাগড়াছড়িতে চলছে সপ্তাহব্যাপী ত্রিপুরা সংস্কৃতি মেলা। মেলায় ত্রিপুরাদের ঐতিহ্যবাহী সংস্কৃতি বিষয়ক উপকরণ, প্রকাশনা, অলংকার, ব্যবহার্য্য সামগ্রী, বুননকর্ম, বাঁশ-বেতসহ নানা ধরনের হস্তশিল্প খাবার-পিঠা-পায়েসের প্রদর্শনী  রসধমব স্টল স্থান পাচ্ছে। গ্রামে গ্রামে চলছে নানা ঐতিহ্যবাহী খেলা-ধুলা।

বৈসাবি পাহাড়ি জনগোষ্ঠীর উৎসব হলেও এ দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা বাংলা ভাষাভাষীরাও উৎসবের আনন্দ একাকার হয়ে উপভোগ করছে।

ঘটনাপ্রবাহ: খাগড়াছড়িতে, চাকমাদের মূল বিঝু, ত্রিপুরা সম্প্রদায়ের

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

14 − fourteen =

আরও পড়ুন