গুগল ম্যাপে নতুন যা পাবেন

ডেস্ক রিপোর্ট:

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য সুখবর। এবার গুগল ম্যাপে যুক্ত হলো অত্যন্ত গুরুত্বপূর্ণ দুটি ফিচার। গুগল ম্যাপেই এবার দেখে নিতে পারবেন আপনার যাত্রাপথে কোনো দুর্ঘটনা ঘটেছে কিনা। এমন হলে রিপোর্টও করতে পারবেন। পাশাপাশি নেভিগেশন অন করে গাড়ির গতিও চেক করতে পারবেন।

স্পিড ট্র্যাপ এবং অ্যাকসিডেন্ট রিপোর্ট- এই দুই ফিচার যুক্ত Wazeঅ্যাপটির কথা আগে থেকে শোনা গিয়েছিল। তবে এবার গুগল তার ইউজারদের জন্য ম্যাপটি আপডেট করতে চলেছে। যাতে যুক্ত হয়েছে ফিচার দুটি।

আপাতত ফিচার দুটির সুবিধা পাবেন সারা বিশ্বের অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীরা। আইফোনেও শীঘ্রই যুক্ত হবে এই দুই ফিচার। কীভাবে ব্যবহার করা যাবে অপশন দুটি? গুগল ম্যাপ খুললে স্ক্রিনের নিচ দিকে একটি উপরে মুখ করা অ্যারো দেখা যাবে।

সেটি টাচ করলেই Add বলে একটি অপশন খুলে যাবে। সেখানেই দুর্ঘটনা বা গতি সংক্রান্ত বিষয় রিপোর্ট করতে পারবেন। তাছাড়া নেভিগেশন স্ক্রিনের উপর রিপোর্ট বোতাম টিপেও খবর দিতে পারেন। অডিও বোতামের ঠিক উপরেই দেখতে পাবেন রিপোর্ট অপশনটি।

আপনি যে রাস্তা দিয়ে যাবেন সেখানে কোনো দুর্ঘটনা ঘটলে কিংবা গাড়ির গতি বেশি হলে সরাসরি গুগলের কাছে খবর পৌঁছে দেয়া যাবে। গুগল ম্যাপই আপনাকে দেখিয়ে দেবে, আপনার মতো আরো কতজন এমন খবর পাঠিয়েছেন। তাই যাত্রা শুরুর আগেই ঠিক করে নিতে পারবেন, সে পথ দিয়ে যাওয়া নিরাপদ হবে কিনা।

নাকি অন্য কোনো রাস্তা ব্যবহার করবেন। তবে Waze-এর মতো গুগল ম্যাপে এখনো রাস্তা অবরোধ কিংবা অতিরিক্ত ট্র্যাফিক দেখানোর অপশনটি নেই।

যদিও গুগল এখনো আনুষ্ঠানিকভাবে নতুন দুই ফিচারের কথা ঘোষণা করেনি। তবে শীঘ্রই এমনটি হবে বলে আশা করছেন অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × 1 =

আরও পড়ুন