নিহত ৬

জাকার্তায় নির্বাচন পরবর্তী সহিংসতা

fec-image

ইন্দোনেশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনের ফল প্রত্যাখান করে বিক্ষোভে নেমেছে বিরোধীরা। তারা পুলিশের ডরমেটরিতে আগুন ধরিয়ে দিয়েছে। এতে দেশটির রাজধানী জাকার্তাজুড়ে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে সংঘর্ষ ছড়িয়ে পড়েছে বিক্ষুব্ধ আন্দোলনকারীদের।

মঙ্গলবার সারা রাত ধরে এই সংঘর্ষ চলে। বুধবার স্থানীয় সকাল ৯টা পর্যন্ত এই সংঘর্ষে অন্তত ৬ জন আন্দোলনকারী নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও কমপক্ষে ২শ’ জন। এ ঘটনায় এখন পর্যন্ত ২০ জনকে আটকের খবর পাওয়া গেছে।

জাকার্তার গভর্নর এসব তথ্য নিশ্চিত করেছেন।

মঙ্গলবার দেশটির প্রেসিডেন্ট নির্বাচনের আনুষ্ঠানিক ফলাফল ঘোষণা করা হয়। এতে বর্তমান জোকো উইদোদো ৫৫ শতাংশ ভোট দ্বিতীয়বার নির্বাচিত হয়েছেন।

এদিকে, নির্বাচনে কারচুপির অভিযোগ এনে ফলাফল প্রত্যাখ্যান করেছেন সাবেক সেনা কর্মকর্তা কমান্ডার প্রাবোও সুবিয়ান্তো। তিনি পেয়েছেন ৪৪ শতাংশ ভোট। এই নির্বাচনের বিরুদ্ধে তিনি সর্বোচ্চ আদালতে যাওয়ার ঘোষণা দিয়েছেন। অবশ্য, এর আগে ২০১৪ সালের নির্বাচনে হেরে আদালতে গিয়েও সুফল পাননি সুবিয়ান্তো।

ফলাফল প্রত্যাখানের ঘোষণার পরই রাজধানী জাকার্তায় উত্তেজনা ছড়িয়ে পড়ে। রাস্তায় বেরিয়ে আসে বিরোধীরা। তারা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ও ককটেল ছুঁড়তে থাকে। আগুন ধরিয়ে পুলিশের ডরমেটরিতে। আগুন দিয়ে পুড়িয়ে দেয় আইনশৃঙ্খলা বাহিনীর অনেকগুলো গাড়ি।

পুলিশ বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাস ও জল কামান ব্যবহার করে।

রিপোর্ট লেখা পর্যন্ত আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে সংঘর্ষ চলছিল।

সূত্র: জাকার্তা পোস্ট, রয়টার্স ও দ্য গার্ডিয়ান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

18 − five =

আরও পড়ুন