জয়ার দেবী সিনেমা বন্ধের দাবি

বিনোদন ডেস্ক:

জয়া আহসানের ‘দেবী’ সিনেমা বন্ধের দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে মঙ্গলবার(১১ ডিসেম্বর) মানবন্ধন করেছে তামাক বিরোধী বিভিন্ন সংগঠন। তাদের দাবি, ‘দেবী’ প্রদর্শনের মাধ্যমে নতুন প্রজন্মকে ধূমপানে উৎসাহিত করা হয়েছে।

মানববন্ধনে অংশ নেওয়া সংগঠনগুলোর নেতাকর্মীরা জানান, ‘দেবী’ ছবিতে ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার আইন ও বিধিমালার নির্দেশনাগুলো মানা হয়নি। আইন অনুযায়ী ধূমপানের দৃশ্য প্রদর্শন নিষিদ্ধ হলেও এই ছবিতে কারণে-অকারণে বারবার ধূমপানের দৃশ্য আনা হয়েছে। ছবিটি আইন মেনে প্রদর্শনের বাধ্য করার পাশাপাশি ভবিষ্যতে সিনেমা, নাটক ও প্রামাণ্যচিত্রে ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার বর্জনের দাবি জানায় সংগঠনগুলো।

তাদের অভিযোগ, এর আগে চলতি বছর এপ্রিলে ‘দেবী’ ছবির পোস্টার প্রকাশিত হয়। সেখানেও তামাক নিয়ন্ত্রণ আইন লঙ্ঘন করে ধূমপানের ছবি ব্যবহার করা হয়। তামাক বিরোধী সংগঠনগুলোর প্রতিবাদের মুখে যদিও পরবর্তীতে সেটি পরিবর্তন করা হয়েছিল। ছবির ট্রেলারেও বিধিমালা মানা হয়নি। শুধু তাই না, মূল ছবিতেও তামাক নিয়ন্ত্রণ আইনের প্রতি অবহেলা প্রদর্শন করেছেন সংশ্লিষ্টরা।

মানববন্ধনে তারা আরও অভিযোগ করেন, নন্দিত কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদের সৃষ্ট মিসির আলি চরিত্রটি এদেশের কিশোর-তরুণ পাঠকদের মধ্যে দীর্ঘদিন ধরেই জনপ্রিয় একটি চরিত্র একাধারে নিষ্ঠাবান পাঠক, পরিশ্রমী গবেষক, বিজ্ঞানমনস্ক, নিখুঁত পর্যবেক্ষক এবং অন্যান্য রসবোধের অধিকারী এই মিসির আলি। ‘দেবী’ ছবিতে মিসির আলিকে যেভাবে দেখানো হয়েছে, তেমনটা চালু থাকলে মিসির আলির চরিত্র অনুসরণ করা কিশোর-তরুণরা ধূমপানকে উপরোল্লিখিত গুণাবলীর মধ্যে একটি অবিচ্ছেদ্য অনুষঙ্গ হিসেবে ধরে নিতে পারেন। যা দেশের জনস্বাস্থ্যকে চরম ঝুঁকিতে ফেলবে। এ বিষয়ে এখনই সচেতন হওয়ার জরুরি মনে করছে সংগঠনগুলো।

মানববন্ধনে অংশ নেয় ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন, ঢাকা আহসানিয়া মিশন, এসিডি, ইপসা-সহ আরও বেশ কয়েকটি সংগঠনের কর্মীরা।

এদিকে, নন্দিত কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদের উপন্যাস অবলম্বনে ‘দেবী’ নির্মাণ করেছেন অনম বিশ্বাস। জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসানের প্রযোজনা প্রতিষ্ঠান সি-তে সিনেমার ব্যানারে ছবিটি নির্মিত হয়েছে। এতে মিসির আলি চরিত্রে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী। ছবিটি পরিবেশনায় রয়েছে জাজ মাল্টিমিডিয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twelve + thirteen =

আরও পড়ুন