টেকনাফে এক্সক্লুসিভ ট্যুরিস্ট জোনের প্রস্তাবিত জায়গা পরিদর্শনে বেজা’র প্রতিনিধি

teknaf pic 29-1-16 (3)

মুহাম্মদ ছিদ্দিকুর রহমান, টেকনাফ:

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) এর নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী টেকনাফ সাবরাংয়ের ‘এক্সক্লুসিভ ট্যুরিস্ট জোনের’ অর্থনৈতিক অঞ্চলের প্রস্তাবিত জায়গা পরিদর্শন করেছেন। শুক্রবার সকালে স্পিডবোটযোগে পবন চৌধুরীর নেতৃত্বে ১৯ সদস্যের প্রতিনিধিদল অর্থনেতিক অঞ্চলের বাস্তবায়নাধীন জইল্ল্যারদ্বীপ ও সাবরাং খুরেরমুখ এলাকায় প্রস্তাবিত দু’টি প্রকল্পের জায়গা পরিদর্শন করেন।

পরিদর্শন শেষে বিকালে টেকনাফ সেন্টাল রিসোর্টে সাবরাং ট্যুরিজম পার্ক প্রতিষ্ঠা বিষয়ে সড়ক ও জনপথ বিভাগ, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর, পানি উন্নয়ন বোর্ড এবং পল্লী বিদ্যুৎ সমিতি কর্তৃক গৃহীত বিভিন্ন প্রকল্পের অগ্রগতি বিষয়ে আলোচনায় অংশ নেন।

পরিদর্শনকালে পবণ চৌধুরী সাংবাদিকদের প্রশ্নের উত্তরে জানান, আগামী ফেব্রুয়ারী মাসের ২৮ তারিখে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা এ প্রকল্প উদ্ধোধন করার কথা রয়েছে।

এ সময় তিনি আরো জানান, ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ থেকে উন্নত দেশের কাতারে নিয়ে যেতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন বাস্তবায়নের অংশ হিসেবে দীর্ঘ সমুদ্র সৈকত কে ব্যবহার করে এতদাঞ্চলের উন্নয়নের পাশাপাশি ট্যুরিজম বিস্তৃত করাই এ প্রকল্পের লক্ষ্য। তিনি জানান, পরিবেশ পরিস্থিতি ঠিক রেখে এ অর্থনৈতিক অঞ্চল বাস্তবায়ন করা হচ্ছে।

এ জোনটি বাস্তবায়িত হলে কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি দেশের অর্থনৈতিক সমৃদ্ধিতে ব্যাপক পরিবর্তন সাধিত হবে। এছাড়া সাবরাংয়ের অর্থনৈতিক জোনের পাশাপাশি ২০১৭ সালের মধ্যে টেকনাফ পর্যন্ত মেরিন ড্রাইভ সড়কের কাজ শেষ হলে আরো অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার সরকারের পরিকল্পনা রয়েছে বলে তিনি জানান।

এ সময় কক্সবাজার জেলা প্রশাসক মো. আলী হোসেন বলেন, ভূমি ব্যবহারের মহাপরিকল্পনার জন্য বেজার নির্বাহী চেয়ারম্যানের নেতৃত্বে প্রতিনিধিদল জইল্ল্যারদ্বীপ ও সাবরাংয়ে দু’টি অর্থনৈতিক অঞ্চলের জায়গা পরিদর্শন করেছে। তিনি বলেন, অর্থনৈতিক অঞ্চলগুলোতে জাপানসহ বিভিন্ন দেশ বিনিয়োগ করতে আগ্রহ দেখাচ্ছে। তাই যথাযথ ভূমি ব্যবহারের জন্য মহাপরিকল্পনার কাজ চলছে।

প্রতিনিধিদলে অন্যদের মধ্যে ছিলেন, বেজার প্রকল্প পরিচালক মো. হারুনুর রশিদ, বেজার নির্বাহী বোর্ডের সচিব মোহাম্মদ আইয়ুব, সার্পোট টু বেজা প্রকল্প মো. শামশুল হক, বোর্ড ব্যবস্থাপক মলয় চৌধুরী, ব্যবস্থাপক (ওয়ান স্টপ সার্ভিস ও সমন্বয়) একে এম মাহবুবুর রহমান, জোন ডেভেলপমেন্ট কনসালটেন্ট সার্পোট টু বেজা প্রকল্প মো. আবদুল কাদের খান, সোস্যাল স্পেশালিস্ট সার্পোট টু বেজা প্রকল্প এবং নিবার্হী চেয়ারম্যানের একান্ত সচিব, জেলা প্রশাসক আলী হোসেন, উখিয়া-টেকনাফের সাংসদ আবদুর রহমান বদি, ২ বিজিবির অধিনায়ক আবুজার আল জাহিদ, উপজেলা চেয়ারম্যান জাফর আহমদ প্রমূখ।

পরিদর্শনকালে পবণ চৌধুরীর হাতে টেকনাফের পর্যটন বিষয়ক একটি ডকুমেন্টধারী তুলে দেন উপজেলা তথ্যসেবা কেন্দ্রর কর্মকর্তা মুজিবুল হক রানা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty − 18 =

আরও পড়ুন