ঢাকার মঞ্চ কাঁপালেন অঞ্জন দত্ত

fec-image

জনপ্রিয় অভিনেতা, গায়ক ও চিত্রপরিচালক অঞ্জন দত্ত ‘বুড়ো সেলসম্যান’ হয়ে এবার ঢাকার মঞ্চ কাঁপালেন। কাঁদলেন আর কাঁদালেন তিনি। মঙ্গলবার সন্ধ্যায় সেলসম্যানের সংসার নাটক নিয়ে রাজধানীর বেইলি রোডে মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে হাজির হয়েছিলেন তিনি। অঞ্জনের দেড় ঘণ্টার অভিনয় ঘোরলাগা সন্ধ্যা তৈরি করেছিলো উপস্থিত ভক্তদের জন্য।

নাটকের শেষ দৃশ্যের পর মুহুর্মুহু করতালি আবেগাপ্লুত করে অঞ্জনসহ পুরো টিমকে। একজন জীবনযুদ্ধে পরাজিত বাবা, বুড়ো সেলসম্যানের কান্না অঞ্জন থেকে ছড়িয়ে পড়ে পুরো অডিটোরিয়ামে। নাটক শেষে ভক্তদের দাঁড়িয়ে অভিবাদন, আরেকবার কাঁদিয়েছে অভিনেতা অঞ্জন দত্তকে। অঞ্জনের এই কান্না অভিনয় নয়, এ এক নিখাদ আবেগের কান্না।

নাট্যকার আর্থার মিলার দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর অর্থনীতির পাগলা ঘোড়ায় ছুটতে থাকা যুক্তরাষ্ট্রের সেই আমেরিকান ড্রিম-এর সময়টায় সেলসম্যান লোম্যানের এ গল্পটা নির্মাণ করেন। গল্পে এক ছাপোষা মধ্যবিত্ত উইলি এ জীবন থেকে বেরিয়ে আসতে চায়। বেছে নেয় সেলসম্যানের জীবন। নিজের তারুণ্যের সবটা সে ঢেলে দেয় সেই স্বপ্নের মধ্যে। জীবনের শেষ অঙ্কে এসে চাকরি থেকে ছাঁটাইয়ের মুখে দাঁড়িয়ে থাকা উইলি হিসাব মেলাতে পারছে না। ৩০ কিংবা ৩৫ বছর ধরে বাড়ির মর্টগেজের কিস্তি দিতে দিতেও শেষ পর্যন্ত একটা কিস্তি বকেয়াই থেকে যায়। দুই ছেলে বিফ আর হ্যাপির কেউই পায়ের নিচে মাটি পায়নি। এই সময়ে চাকরি হারানো!

কিন্তু উইলি কিছুতেই তার তিলে তিলে গড়া সংসার এভাবে ভেঙে যেতে দেবে না। কিছুতেই না। বলতে না–বলতেই তার সংসারে খ্যাপা ষাঁড়ের মতো ঢুকে পড়ে অনেকে। কেউ ফুলদানি আছড়ে ভাঙে, কেউ ছুড়ে ফেলে দেয় চেয়ার। সেই ঝড় থেমে গেলে বুড়ো উইলি জীবনের শেষ শক্তি দিয়ে ঠেলে ঠেলে এলোমেলো চেয়ারগুলো আবার সাজায়। শরীর আর চলতে চায় না। তবু এই তছনছ হয়ে থাকা ঘরটা আবার না সাজানো পর্যন্ত উইলির শান্তি নেই।

অঞ্জন দত্ত এই গল্প নিয়েই দুবার দর্শকের সামনে হাজির হয়েছিলেন গতকাল। ৬৬ বছর বয়সী অঞ্জন মঞ্চ অভিনেতা হিসেবে প্রথমবার এলেন বাংলাদেশে। দুবারই নাটক শুরুর আগে শুনিয়েছেন গান। তবে গানের ফাঁকেই বললেন, ‘গায়ক আমি হতে চাইনি, আমি তো অভিনেতাই হতে চেয়েছিলাম।’ বাংলাদেশে আসার আগে বলেছিলেন, ‘অভিনেতা হিসেবে এই প্রথম আপনাদের সামনে হাজির হতে চলেছি, জানি না, অভিনেতা হিসেবে আবার হাজির হতে পারব কি না।’ অঞ্জন না পারলেও একবারের এই স্মৃতিটাই আজীবন মনে রাখবেন তাঁর ভক্তরা ।

ছাপাখানার ভূতের আয়োজনে সেলসম্যানের সংসার নাটকের নির্দেশনা দিয়েছেন অঞ্জন দত্ত। নাটকটিতে আরও অভিনয় করেছেন সুপ্রভাত দাশ, সুদীপা বোস, অনির্বাণ চক্রবর্তী, উষ্ণক বসু, বর্ণা রাহা, অভিরূপ চট্টোপাধ্যায়, সুহর্ত মুখোপাধ্যায়সহ অনেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 + 13 =

আরও পড়ুন