তারেক মাসুদের জন্মদিনে শ্রদ্ধা জানিয়েছে গুগল

প্রজুক্তি ডেস্ক:

খ্যাতিমান চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদের ৬২তম জন্মবার্ষিকীকে শ্রদ্ধা জানিয়েছে গুগল। গুগলের হোম পেইজের ডুডলে দেখা যাচ্ছে একটি হাতের মধ্যে ধরা একটি নীল-হলুদ মাটির ময়না।

গুগল ডুডল হলো গুগলের ওয়েবসাইটের হোমপেইজে দেওয়া গুগলের সাময়িক লোগো। বিভিন্ন দিবস, বিখ্যাত ব্যক্তিদের বিভিন্ন উপলক্ষকে কেন্দ্র করে এ ডুডলে শ্রদ্ধা নিবেদন করে থাকে গুগল। এর আগে সত্যজিৎ রায়, আকিরা কুরোসাওয়া, সের্গেই আইজেনস্টাইনের মতো চলচ্চিত্রকারদের ডুডলের মাধ্যমে শ্রদ্ধা জানিয়েছে গুগল। প্রখ্যাত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদকেও ডুডলের মাধ্যমে সম্মান জানানো হয়েছি।

গুগলের এই আয়োজনের প্রসংশা করে তারেক মাসুদের স্ত্রী চলচ্চিত্রকার ও প্রযোজক ক্যাথরিন মাসুদ বলেন, গুগল তারেক মাসুদকে এইভাবে শ্রদ্ধা জানাচ্ছে, এটা খুবই সম্মানের একটি বিষয়।  যদিও তারেক মাসুদ বাংলাদেশের জন্য সিনেমা বানিয়েছেন, তবে তাঁর সিনেমা পুরো পৃথিবীর কথাই বলেছে। তাঁর বিষয় ছিল আন্তর্জাতিক।

আজকের ডুডল সম্পর্কে গুগল তাদের পাতায় লিখেছে, প্রথম বাংলাদেশি পরিচালক হিসেবে অস্কারে অংশ নিয়েছিলেন তারে মাসুদ। দেশে স্বাধীন চলচ্চিত্র নির্মাণের চালিকা শক্তি মনে করা হয় তাকে। স্ত্রী ক্যাথরিন মাসুদকে নিয়ে তিনি বাংলাদেশের প্রত্যন্ত গ্রামগঞ্জে ঘুরেছেন। তিনি পরিচালিত ছিলেন সিনেমার ফেরিওয়ালা নামে।

‘মাটির ময়না’(২০০২) তারেক মাসুদের প্রথম ফিচার চলচ্চিত্র, যার জন্য তিনি ২০০২ সালের কান চলচ্চিত্র উৎসবে ডিরেক্টরস ফোর্টনাইটসহ বিভিন্ন আন্তর্জাতিক খ্যাতি অর্জন করেন।

বৃহস্পতিবার(৬ ডিসেম্বর) তারেক মাসুদের ৬২ তম জন্মদিন। ১৯৫৬ সালে ফরিদপুরের ভাঙ্গা উপজেলার নূরপুর গ্রামে জন্মগ্রহণ করেন তিনি।  ২০১১ সালের ১৩ আগস্ট সড়ক দুর্ঘটনায় প্রাণ হারান নির্মাতা তারেক মাসুদ।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × three =

আরও পড়ুন