দক্ষতা উন্নয়ন মেলায় ২৮৬ জন নারী-পুরুষ নিয়োগ পেল

fec-image

চাকুরি এবং দক্ষতা উন্নয়ন মেলায় চূড়ান্তভাবে নিয়োগ পেল স্থানীয় ২৮৬ জন। বৃহস্পতিবার সকালে জেলা প্রশাসনের এটিএম জাফর আলম সম্মেলন কক্ষে অনাড়ম্বর অনুষ্ঠানে কক্সবাজার জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন তাদের হাতে নিয়োগপত্র তুলে দেন। মোট ২১টি এনজিও আট উপজেলায় ওই ২৮৬ জনকে নিয়োগ দেন।

অনুষ্ঠানে জানানো হয়, এনজিও সংস্থা প্রান্তিক উন্নয়ন সোসাইটি ৩ জন, পালস বাংলাদেশ ২০ জন, ইপসা ১৫ জন, কারিতাস ১০ জন, দুঃস্থ স্বাস্থ্যকেন্দ্র ২ জন, অক্সফাম ৫ জন, কোডেক ৫ জন, কোস্ট ট্রাস্ট ৮ জন, শেড ৬ জন, মুক্তি কক্সবাজার ২৭ জন, রিসডা বাংলাদেশ ২০ জন, কেয়ার বাংলাদেশ ১৮ জন, এসআরপিভি ৯ জন, ব্র্যাক ১০৩ জন, ঢাকা আহসানিয়া মিশন ১৫ জন, বাস্তব ১ জন, মুসলিম হ্যান্ড ইন্টারন্যাশনাল ২ জন, জাগো নারী উন্নয়ন সংস্থা ৩ জন, প্ল্যান ইন্টারন্যাশনাল ৭ জন, আসিয়াব ১ জন ও এনজিও ফোরাম ফর পাবলিক হেলথ ৬ জনকে নিয়োগ প্রদান করে।

এর মধ্যে উখিয়ায় ১১০ জন, টেকনাফে ১৮ জন, রামুতে ৩১ জন, সদরে ৭৪ জন, চকরিয়ায় ৩০ জন, পেকুয়ায় ৭ জন, কুতুবদিয়ায় ১ জন ও মহেশখালীতে ৮ জনকে বিভিন্ন পদে পদায়ন করা হয়। তবে দেশীয় ছাড়া বিদেশী এনজিও কোন সংস্থায় কারও চাকুরি হয়নি।

অনুষ্ঠানে নিয়োগ পাওয়া শাহ মোঃ ইমরান ও শেলী চৌধুরী বলেন, লেখাপড়া শেষ করে এতদিন তারা বেকার ছিল। কিন্তু জেলা প্রশাসনের আয়োজনে চাকুরি এবং দক্ষতা উন্নয়ন মেলার মাধ্যমে তারা কর্মস্থল পেল। এ জন্য তারা জেলা প্রশাসক ও সংশ্লিষ্ঠ এনজিও সংস্থার প্রতি কৃতজ্ঞ প্রকাশ করেন।

সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন বলেন, কোন অভিজ্ঞতা না দেখে স্থানীয় ২৮৬ জন নারী-পুরুষকে চাকরি দিয়েছে এনজিওগুলো। নিয়োগ পেয়ে স্ব স্ব কর্মস্থলে কঠোর পরিশ্রম করতে হবে। করতে হবে ভাল পারফরম্যান্স। কারণ এটা দক্ষতা অর্জনের সুযোগ। বিশেষ করে ইংরেজীতে নিজেকে ফিট করতে হবে। দক্ষতা বাড়লে প্রকল্প শেষ হলেও পুনরায় নিয়োগ মিলবে। তাছাড়া অভিজ্ঞরা অনেকদূর এগিয়ে যাবে।

জেলা প্রশাসক বলেন, বর্তমানে রোহিঙ্গা ক্যাম্পে ১০০ টাকার উন্নয়ন কর্মকান্ডে ২৫ টাকা স্থানীয়দের জন্য বরাদ্দ থাকার প্রস্তাবনা দেয়া হয়েছে। অতি শীঘ্রই উখিয়ায় দক্ষতা উন্নয়ন কেন্দ্র স্থাপন করা হবে। পর্যায়ক্রমে সবার চাকুরি হবে। তিনি নিয়োগ প্রাপ্তদের বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি নেগেটিভ পোস্ট দিলে কেউ তার জবাবে ১০টি পজেটিভ পোস্ট দিতে হবে। দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে জেলা প্রশাসনের ফেইসবুকে সবাই সকল তথ্য দিতে পারবে।

অনুষ্ঠান পরিচালনা করেন উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নিকারুজ্জামান। বক্তব্য রাখেন সাংবাদিক তোফাইল আহমদ, দীপক শর্মা দীপু। এ সময় উপস্থিত ছিলেন ব্র্যাক জেলা প্রতিনিধি ওমর ফারুক ও সাংবাদিক সংসদ কক্সবাজারের সভাপতি এম.এ আজিজ রাসেল।

ঘটনাপ্রবাহ: কক্সবাজার, চাকুরি এবং দক্ষতা উন্নয়ন মেলা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

thirteen − 8 =

আরও পড়ুন