“মেলাকে ঘিরে দীঘিনালা উপজেলাসহ পুরো জেলার মানুষ নববর্ষকে বরণ করে নিয়েছে আনন্দ উৎসবের মাধ্যমে। তিনি লটারি বিজয়ী হয়ে তার ছেলে মেয়ের পড়ালেখার খরচ মেঠাতে কিছুটা সহযোগিতা পেয়েছেন বলে মন্তব্য করেছেন। --কৃষক মানিক বৈদ্য ১ম পুরস্কার পেয়েছেন ”
স্থানীয় শিল্পীদের নিজস্ব সাংস্কৃতি

দীঘিনালায় জমে উঠেছে সম্প্রীতি’র বৈসাবি মেলা

fec-image

দীঘিনালা উপজেলায় জমে উঠেছে পাহাড়ের অন্যতম উৎসব বৈসাবি মেলা। উপজেলার সড়ক ও জনপথ মাঠে পাহাড়ী বাঙ্গালির স্বতস্ফূর্ত অংশ গ্রহণে জনসমাগমে পরিণত হয়। মেলায় নাগরদোলা, নৌকা দোলা, স্হানীয় ও ক্ষুদ্র নৃ গোষ্ঠী সম্প্রদায়ের সংস্কৃতি বিকাশে প্রতিদিনই থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে স্থানীয় শিল্পীদের নিজস্ব সাংস্কৃতিতে সন্ধ্যায় সুরের টানে মাতোয়ারা হচ্ছে স্থানীয় উৎসব প্রিয় মানুষ।

জানা গেছে, গত ১১ এপ্রিল স্থানীয় প্রশাসন, সাংস্কৃতিক ব্যক্তিবর্গের সমন্বয়ে উপজেলার সড়ক ও জনপথ মাঠে মেলা উদ্ধোধন করেন দীঘিনালা ট্রেনিং সেন্টারের প্রধান প্রশিক্ষক মো. জয়নুল আবেদীন চিশতী।

মেলায় স্থান করে নিয়েছে ক্ষুদ্র-নৃগোষ্ঠির নিজস্ব সংস্কৃতির স্টল, ঢাকা থেকে আগত বিভিন্ন ব্রান্ডের শো-রুমসহ নানা আয়োজনের হরেক স্টল। সন্ধ্যায় পাহাড়ি-বাঙালিসহ উৎসব প্রিয় মানুষ ধুমছে করে কেনাকাটা, পারস্পরিক সৌহার্দের মেলা মাঠ পরিণত হয় উৎসবে।

এছাড়াও মেলায় রয়েছে ভাগ্য যাচাইয়ের রেফল ড্র| এ ড্র’তে উন্নতমানের আকর্ষনীয় পুরস্কার যোগ হচ্ছে প্রতিদিনই। গত শুক্রবার ড্র’তে ১ম পুরস্কার পেয়েছেন মেরুং ইউনিয়নের কৃষক মানিক বৈদ্য।

তিনি লটারিতে ১ম আকর্ষনীয় মোটরসাইকেল পেয়ে প্রতিক্রিয়ায় জানান, মেলাকে ঘিরে দীঘিনালা উপজেলাসহ পুরো জেলার মানুষ নববর্ষকে বরণ করে নিয়েছে আনন্দ উৎসবের মাধ্যমে। তিনি লটারি বিজয়ী হয়ে তার ছেলে মেয়ের পড়ালেখার খরচ মেঠাতে কিছুটা সহযোগিতা পেয়েছেন বলে মন্তব্য করেছেন।

এদিকে, মেলা উৎসব পরিচালনা কমিটির আহবায়ক মো. মুজিবুর রহমান জানান, সম্প্রতি বাঘাইছড়ি ট্রাজেডির ঘটনায় বাঘাইছড়িসহ পার্শবর্তী দীঘিনালা উপজেলায় সাধারণ জনমনে আতঙ্ক বিরাজ করছিলো। এমন সময়ে বৈসাবি মেলাকে ঘিরে উৎসবে মেলেছে পাহাড়ি-বাঙালি।

তিনি আর জানান, আগামী ২৪ এপ্রিল (বুধবার) দীঘিনালা সেনা জোনের উদ্যোগে ‘বৈসাবি সম্প্রীতি কনসার্ট’ অনুষ্ঠিত হবে। বৈসাবি কনসার্টে গানে গানে মাতাবেন খাগড়াছড়ি হিলস্টার মিউজিক গ্রুপ।

ঘটনাপ্রবাহ: দীঘিনালায় জমে উঠেছে সম্প্রীতি’র বৈসাবি মেলা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eleven − 6 =

আরও পড়ুন