পার্বত্য চট্টগ্রাম থেকে সংরক্ষিত এমপি হতে আওয়ামী লীগের মনোনয়ন নিলেন ৯ নেত্রী

খাগড়াছড়ি ও রাঙামাটি ব্যুরো:

নির্বাচন কমিশন আগামী ১৭ ফ্রেব্রুয়ারি জাতীয় সংসদের ৫০ সংরক্ষিত মহিলা আসনে নির্বাচেনের জন্য তফসিল ঘোষণা করা হবে বলে জানিয়েছে। মঙ্গলবার থেকে আওয়ামী লীগ সংরক্ষিত আসনের জন্য দলীয় মনোনয়ন বিক্রি শুরু করেছে। ১৮ জানুয়ারি মনোনয়ন জমা দেয়ার শেষ তারিখ। ইতোমধ্যে পার্বত্য চট্টগ্রামের ৯ নারী নেত্রী সংরক্ষিত আসন থেকে এমপি হতে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন কিনেছেন। তাদের মধ্যে খাগড়াছড়ির ৫ জন এবং রাঙামাটির ৪ জন।

যারা মনোনয়ন কিনেছেন এবং জমা দিয়েছেন তারা ইতোমধ্যেই এ আসনগুলোতে দলীয় মনোনয়ন পাওয়ার জন্য জোর তদ্বির, লবিং চালিয়ে যাচ্ছেন। সারাদেশের মতো পার্বত্য চট্টগ্রামেও আওয়ামী লীগের মহিলা নেত্রীরা সংরক্ষিত মহিলা আসনে প্রার্থি হওয়ার জন্য লবিং শুরু করেছে।

রাঙামাটি দলীয় মনোনয়ন নিয়েছেন ৪ নেত্রী

মহিলা সংরক্ষিত আসনের লড়াইয়ে নেমেছেন রাঙামাটির চার নারী। বৃহস্পতিবার (১৭জানুয়ারী) এসব প্রার্থীদের সাথে কথা বলে এ তথ্য জানা গেছে।

রাঙামাটি থেকে যেসব নারীরা প্রতিদ্বন্দ্বিতা করছেন তাদের মধ্যে বর্তমান মহিলা সংরক্ষিত আসনের সংসদ সদস্য ফিরোজা বেগম চিনু, রাঙামাটি জেলা মহিলা আ’লীগের সাধারণ সম্পাদক মোহিতা দেওয়ান, জেলা আওয়ামী মহিলা যুবলীগের সভাপতি ও সাবেক শিক্ষিকা রোকেয়া আক্তার, দলটির সাধারণ সম্পাদিকা লেখিকা চাকমা।

ফিরোজা বেগম চিনু বর্তমানে জেলা মহিলা আ’লীগের সভনেত্রীর দায়িত্ব পালন করছেন। এছাড়া তিনি বর্তমান জেলা আ’লীগের মহিলা বিষয়ক সম্পাদিকার দায়িত্ব পালন করছেন।

খুব অল্প বয়স থেকে বঙ্গবন্ধু আদর্শকে ভালবেসে ছাত্রলীগের রাজনীতিতে জড়িয়ে পড়েন। সেই আ’লীগের রাজনীতের সাথে তার পথচলা। ১৯৮১ সাল থেকে ছাত্রলীগের রাজনীতির সাথে তার পথ চলা শুরু। তিন যুগের অধিক সময় আ’লীগের সাথে কাটিয়েছেন। বর্তমানে তিনি আবারো প্রার্থী হয়েছেন- মহিলা সংরক্ষিত আসনে এমপি হতে। এজন্য মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন।

মহিলা সংরক্ষিত আসনে এমপি হতে চান রাঙামাটির মেয়ে মোহিতা দেওয়ান। এজন্য তিনিও মনোনয়ন পেতে ফরম তুলেছেন এমপি হওয়ার আশায়। বর্তমানে জেলা মহিলা আ’লীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন মোহিতা দেওয়ান।

মহিলা সংরক্ষিত আসনে এমপি হতে চান রাঙামাটির অবসর প্রাপ্ত সহকারী শিক্ষিকা রোকেয়া আক্তার। এজন্য মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। আ’লীগের রাজনীতির সাথে জড়ানোর আগে তিনি দীর্ঘ ৩৫ বছর ধরে প্রাথমিক সহকারী শিক্ষিকার দায়িত্ব পালন করেছেন। রোকেয়ো আক্তার বীর মুক্তিযোদ্ধা প্রয়াত আব্দুর রব ফরাজীর স্ত্রী। বীর মুক্তিযোদ্ধা আব্দুর রব ফরাজী রাঙামাটির তৎকালীন স্থানীয় সরকার পরিষদের সদস্য নির্বাচিত হন।

মহিলা সংরক্ষিত আসনে এমপি হতে চান রাঙামাটির মেয়ে লেখিকা চাকমা। এজন্য তিনি মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। বর্তমানে তিনি জেলা মহিলা যুবলীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন।

খাগড়াছড়ি থেকে মনোনয়নপত্র কিনলেন পাঁচ নারী
পার্বত্য চট্টগ্রামের খাগড়াছড়ি, রাঙ্গামাটি, বান্দরবন নিয়ে মহিলা সংরক্ষিত আসনে খাগড়াছড়ি থেকে পাঁচ মনোনয়ন প্রত্যাশী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

মনোনয়নপত্র সংগ্রহকারীরা হচ্ছেন, খাগড়াছড়ি জেলা মহিলা আওয়ামীলীগের সভানেত্রী ক্রইসাউ চৌধুরী, কেন্দ্রীয় মহিলা আওয়ামীলীগের সদস্য ও খাগড়াছড়ি জেলা মহিলালীগের সাধারণ সম্পাদিকা শাহিনা আক্তার , কেন্দ্রীয় মহিলা আওয়ামীলীগের সদস্য বাসন্তি চাকমা, খাগড়াছড়ি জেলা মহিলা আওয়ামীলীগের সহ-সভাপতি নিগার সুলতানা, খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদিকা শতরূপা চাকমা।

মনোনয়ন প্রত্যাশী বাসন্তি চাকমা নিজের মনোনয়নপত্র সংগ্রহ করার কথা নিশ্চিত করে নিজের মনোনয়ন পাওয়ার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করে পার্বত্যনিউজকে বলেন, বিগত দিনে খাগড়াছড়িকে নারী আসন থেকে বঞ্চিত করা হয়েছে। এ কারণে খাগড়াছড়ির নারীরা অনেক পিছিয়ে রয়েছে। সংরক্ষিত নির্বাচিত হলে পাহাড়ে নারী শিক্ষায়নে বিশেষ ভূমিকা পালনের পাশাপাশি অবহেলিত ও বঞ্চিত নারীদের কর্মসংস্থানে উদ্যোগ নিবেন বলে জানান তিনি।

অপর মনোনয়ন প্রত্যাশী শাহিনা আক্তার পার্বত্যনিউজকে বলেন, আমি মনোনয়ন পেলে খাগড়াছড়িতে শিক্ষা-কর্মসংস্থান সৃষ্টি, সামাজিক অধিকার, নেতৃত্বের যোগ্যতা সৃষ্টিসহ সকল জনগোষ্ঠী ও সম্প্রদায়ের নারীদের সমান সুযোগ সৃষ্টি এবং সহাবস্থান নিশ্চিতের কাজ করবো।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seventeen − 5 =

আরও পড়ুন