প্রতিবন্ধীরা বোঝা নয় দেশের সম্পদ: বৃষকেতু

নিজস্ব প্রতিনিধি:

রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান বৃষকেতু চাকমা বলেছেন, প্রতিবন্ধীরা বোঝা নয়, দেশের সম্পদ। তাদেরকে সঠিক ভাবে গড়ে তোলা গেলে দেশের উন্নয়নে অগ্রণী ভুমিকা রাখতে পারবে।

চেয়ারম্যান বলেন, সম্প্রতি সময়ে আমাদের দেশের প্রতিবন্ধীরা খেলাধূলা থেকে শুরু করে বিভিন্ন কার্যক্রমে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। আন্তর্জাতিক পর্যায়ে দেশের সম্মান বৃদ্ধি করছে। প্রতিবন্ধীদের বোঝা না ভেবে তাদের আলাদা যত্ন  নিলে তারাও দেশের গুরুত্বপূর্ণ মানব সম্পদে পরিণত হবে বলে চেয়ারম্যান জানান।

চেয়ারম্যান বলেন, প্রতিবন্ধীদের জন্য বর্তমান সরকার প্রতিবন্ধী ভাতা প্রদানসহ বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে যা ইতোমধ্যে উদাহরণ সৃষ্টি করেছে। এছাড়া সরকার প্রতিবন্ধীদের আরও কিভাবে কাজে লাগানো যায় সে ব্যাপারে নানা মূখী উদ্যোগ গ্রহণ করেছে বলেও জানান।

জেলার প্রতিটি ইউনিয়ন ও ওয়ার্ডের কোন প্রতিবন্ধী যাতে তালিকা হতে বাদ না পড়ে সে বিষয়ে লক্ষ্য রাখার জন্য সমাজসেবা বিভাগের কর্মকর্তাদের নির্দেশ দেন চেয়ারম্যান।

রোববার (৩ ডিসেম্বর) সকালে জেলা সমাজ সেবা কর্তৃক আয়োজিত জেলা শিল্পকলা একাডেমি অডিটরিয়ামে অনুষ্ঠিত ১৯তম জাতীয় প্রতিবন্ধী দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এদিকে এর আগে প্রতিবন্ধী দিবস উপলক্ষ্যে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি জেলা পরিষদ প্রাঙ্গন থেকে শুরু করে জেলা শিল্পকলা একডেমি প্রাঙ্গনে গিয়ে শেষ হয়।

জেলা সমাজসেবা বিভাগের আহ্বায়ক ও জেলা পরিষদের সদস্য স্মৃতি বিকাশ ত্রিপুরার সভাপতিত্বে আলোচনা সভায় জেলা পরিষদ সদস্য মনোয়ারা আক্তার জাহান, ডেপুটি সিভিল সার্জন ডা. নীহার রঞ্জন নন্দী, জেলা শিল্পকলা একাডেমির সম্পাদক মুজিবুল হক বুলবুল, প্রতিবন্ধী স্কুল ও পুনর্বাসন কেন্দ্রের সম্পাদক নুরুল আবছার, প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা অমর চাঁন চাকমা বক্তব্য দেন। স্বাগত বক্তব্য দেন জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক মো. নজরুল ইসলাম।

আলোচনা শেষে প্রতিবন্ধীতা উত্তরণে  সফল ব্যক্তি হিসেবে ৩জনকে সম্মাননা স্মারক ও বিভিন্ন ইভেন্টের খেলায় অংশগ্রহণকারী প্রতিবন্ধী শিশুদের মাঝে পুরস্কার এবং সহায়ক উপকরণ হুইল চেয়ার, ক্র্যাচ বিতরণ করেন অনুষ্ঠানে আগত অতিথিরা।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three + 1 =

আরও পড়ুন