প্রবল বর্ষণে প্লাবিত পানছড়ি, ভেঙ্গে গেছে দুধুকছড়ার ব্রিজ

fec-image

দু’দিনের অবিরাম ভারী বর্ষণে পানছড়ি উপজেলার প্লাবিত হয়েছে ৪টি গ্রাম। গৃহবন্দি হয়ে পড়েছে প্রায় ৭২ পরিবারের ১২০০ মানুষ।

মঙ্গলবার(৯ জুলাই) সকাল থেকে পানছড়ি- দুধুকছড়া সড়কে যান চলাচল বন্ধ রয়েছে। ফলে চরম দুর্ভোগে পড়েছে বিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থী ও পথচারীরা।

সরেজমিনে দেখা যায়, বড় কলক, কিনাধন বৈদ্য পাড়া, মধুমঙ্গলপাড়া, পূজগাং বাজার পাড়া পানিতে প্লাবিত হওয়ার করুণ দৃশ্য। এলাকার মুরুব্বী রমেশ বিকাশ চাকমা ও ২নং চেংগী ইউপি’র প্যানেল চেয়ারম্যান তন্টু চাকমা জানায়, কয়েক পরিবারকে পূজগাং মূখ উচ্চ বিদ্যালয়ে আপাতত থাকার ব্যবস্থা করা হয়েছে।

জোসনা চাকমা জানায়, তার ঘরটি পানিতে তলিয়ে গেছে। গোলায় রাখা ধানগুলিও সরানোর সময় পায়নি। এদিকে ১নং লোগাং ইউপির একমাত্র ব্রিজটি ধসে গেছে চেংগী নদীর প্রবল শ্রোতে।

এলাকার কৃতি শংকর দেওয়ান, শান্তি বিকাশ চাকমা, মনোরম চাকমা জানায়, এ ধরণের বর্ষণ আগে আর পানছড়িতে কখনো দেখা যায়নি। ব্রিজটি জরুরী ভিত্তিতে চালু করার দাবি তাদের।

প্যানেল চেয়ারম্যান জাপাইন্না চাকমা জানায়, এই ব্রিজ দিয়ে লোগাং ও চেংগী ইউপির প্রায় ৪০ গ্রামের লোকের চলাচল। প্রশাসনের সাথে যোগাযোগ রক্ষা করা হচ্ছে বলেও জানান তিনি।

দুধুকছড়ার ব্রিজ

এদিকে বণ্যায় প্লাবিত এলাকা ও ভেঙ্গে পড়া ব্রিজ পরিদর্শন করেন উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ তৌহিদুল ইসলাম ও প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো আশেকুর রহমান। তারা বলেন শীঘ্রই ভেঙ্গে যাওয়া ব্রিজটি প্রাথমিকভাবে চালুর উপযোগী করে তোলা হবে। পরবর্তীতে স্থায়ীভাবে নির্মাণের ব্যবস্থা নেয়া হবে।

এদিকে চেংগী নদীর পানি বিপদ সীমা অতিক্রম করায় নদীর আশ-পাশ এলাকার ঘরবাড়িতে পানি ঢুকে পড়েছে। প্রবল শ্রোতে কয়েকটি ঘর-বাড়ি ভেসে গেছে বলেও খবর পাওয়া যায়। রাতের মধ্যে বৃষ্টি না কমলে নদীর আশ-পাশ এলাকার ঘর-বাড়ি শ্রোতে ভেসে যেতে পারে বলে ধারনা করা হচ্ছে।

সর্বশেষ পানছড়ি বাজারস্থ সানরাইজ কিন্ডার গার্টেনের পাশ দিয়ে তালুকদার পাড়ার দিকে বয়ে যাওয়া সড়কটি পানিতে ডুবে যাওয়ায় বিপাকে পড়ে ক্ষুদে শিক্ষার্থীরা। রাস্তাটি আরো দুই আড়াই ফুট উচু করা হলে সমস্যার সমাধান হবে বলেও শিক্ষার্থীদের দাবি। এ ব্যাপারে প্রশাসনের সু-দৃষ্টি কামনা তাদের।

ঘটনাপ্রবাহ: দুধুকছড়ার ব্রিজ, পানছড়ি, প্রবল বর্ষণে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × 2 =

আরও পড়ুন