প্রবাসে জনবল রফতানিতে পিছিয়ে রাঙ্গামাটি

fec-image

প্রবাসে জনবল রফতানিতে অনেক পিছিয়ে রাঙ্গামাটি পার্বত্য জেলা। ২০১৮ সালে রাঙ্গামাটির ১০ উপজেলা থেকে বিদেশ পাঠানোর কথা ছিল কমপক্ষে এক হাজার জনবল। কিন্তু বিদেশ যাত্রা করেছে মাত্র ৩৫৭ জন। দেশের বিভিন্ন জেলা থেকে এরই মধ্যে বিভিন্ন শ্রেণী পেশার দক্ষ জনবল বিদেশে কর্মসংস্থানের জন্য পাঠানো হয়েছে। কিন্তু তার মধ্যে রাঙ্গামাটি অনেক পিছিয়ে আছে। তাই রাঙ্গামাটিতেও এ কার্যক্রম চালু করার জন্য বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

রবিবার (১৬ জুন) সকালে রাঙ্গামাটি জেলাপ্রশাসক সম্মেলন কক্ষে আয়েজিত বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতামুলক এক সেমিনার প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রনালয়ের উপ-সচিব মোঃ আরিফ আহমদ এ সব কথা বলেন।

তিনি আরও বলেন, সরকারি নিয়মে কর্মসংস্থান ব্যুরোর মাধ্যমে স্বল্প খরচে প্রবাসে গমন করুন। অবৈধ উপায়ে বেশি খরচে প্রবাসে গমন করার প্রয়োজন নেই। অনেকেই ফ্রি ভিসায় দালাল চক্রের মাধ্যমে বিদেশ গমন করে। সে ক্ষেত্রে কর্মক্ষেত্র ভালো হয়না। তাই প্রবাসে জনবল রফতানির ক্ষেত্রে স্থানীয় জনপ্রতিনিধি, প্রশাসনসহ সমাজের সকল মানুষকে আরও আন্তরিকতার সাথে এগিয়ে আসতে হবে।

এ সময় রাঙ্গামাটি অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এস এম শফি কামালের সভাপতিত্বে উপস্থিত ছিলেন, রাঙ্গামাটি অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মোঃ নজরুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা ও আইসিটি’র শারমিন আকতার, পৌর মেয়র আকবর হোসেন চৌধুরী প্রমূখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × five =

আরও পড়ুন