বাংলাদেশের পার্বত্য চট্টগ্রামে অশান্তির পেছনে যে ৭টি কারণ

পার্বত্যনিউজ ডেস্ক:

আবারও রক্ত ঝরেছে বাংলাদেশের পাহাড়ি এলাকায়। রাঙামাটির বাঘাইছড়ি উপজেলায় আক্রমণকারীদের গুলিতে নিহত হয়েছেন তিন জন। স্থানীয় পুলিশ নিহতদেরকে ইউপিডিএফের কর্মী বলে নিশ্চিত করেছে।

গত কয়েকমাস ধরেই পার্বত্য চট্টগ্রামে একের পর এক হত্যাকাণ্ডের ঘটনা ঘটছে। এর আগে নানিয়ারচর উপজেলা চেয়ারম্যান হত্যাকাণ্ড এবং তার পরদিনই তার শেষকৃত্যে যাওয়ার পথে আরো পাঁচজনকে গুলি করে হত্যা করা হয়।

এসব হত্যাকাণ্ডের পর পার্বত্য চট্টগ্রামে নতুন করে উত্তেজনা ও উদ্বেগের সৃষ্টি হয়েছে। এই পরিস্থিতির জন্যে অনেকেই সরকারকে দায়ী করছেন। তারা বলছেন, শান্তিচুক্তি বাস্তবায়ন না করলে পরিস্থিতি আরো খারাপের দিকে যেতে পারে। আবার অনেকে দাবি করছেন, ক্ষমতা ও সম্পদ নিয়ন্ত্রণে পাহাড়ি সংগঠনগুলোর দ্বন্দ্বে এরকম পরিস্থিতির সৃষ্টি হচ্ছে।

এখানে এরকম ৯টি কারণের কথা উল্লেখ করা হলো:

১. শান্তিচুক্তির বাস্তবায়ন

দীর্ঘ সশস্ত্র লড়াই এর পর পার্বত্য চট্টগ্রামে শান্তি বাহিনীর সাথে বাংলাদেশ সরকারের শান্তিচুক্তি সই হয়েছিল ১৯৯৭ সালের ২রা ডিসেম্বর। তারপর অতিক্রান্ত হয়েছে ২০ বছরেরও বেশি সময়। কিন্তু এই চুক্তির কতোটা বাস্তবায়ন হয়েছে সেটা নিয়ে আছে বড় ধরনের বিতর্ক। সরকার পক্ষ বলছে, বাস্তবায়নের কাজ চলছে। কিন্তু পাহাড়িদের অভিযোগ- চুক্তিতে তাদেরকে যেসব অধিকার দেওয়ার কথা বলা হয়েছিলো তার কিছুই তারা এখনও পায় নি।

পার্বত্য চট্টগ্রাম গবেষক ও বাংলাদেশ আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং বলছেন, “পাহাড়িদেরকে স্বশাসন দেওয়ার কথা ছিল। কথা ছিল যে তারা নিজেরাই নিজেদের শাসন করবে। কিন্তু সেরকমটা হয়নি। তাদের অনেক স্বপ্ন, অনেক আশা ছিল কিন্তু সেসব বাস্তবায়িত না হওয়ার কারণে একটা হতাশা তৈরি হয়েছে।”

কিন্তু শেখ হাসিনার নেতৃত্বে যে সরকারের সাথে এই চুক্তি হয়েছিল, বর্তমানে ক্ষমতাসীন সেই সরকারের দাবি- চুক্তির অনেক কিছুই বাস্তবায়ন করা হয়েছে। যেসব এখনও হয়নি সেগুলো ধীরে ধীরে বাস্তবায়নের কাজ চলছে। কিন্তু গবেষকরা বলছেন, সরকার এটাকে দেখছেন শুধুমাত্র প্রশাসনিকভাবে।

“চুক্তি অনুসারে একটি মন্ত্রণালয় হওয়ার কথা, মন্ত্রণালয় হয়েছে। আঞ্চলিক পরিষদ হওয়ার কথা, সেটা হয়েছে। ভূমি কমিশন গঠনের কথা ছিলো, সেটাও গঠিত হয়েছে। কিন্তু এসব তো কোন কাজই করতে পারছে না। তাহলে এসব হয়ে লাভটা কি হলো?”

তারা বলছেন, পাহাড়িরা তাদের কথা রেখেছে। অস্ত্র সমর্পণ করেছে। চুক্তি করেছে। তারপর ফিরে এসেছে স্বাভাবিক জীবনে। কিন্তু সরকারের দিক থেকে যতোটা আন্তরিকতা ও সাহসের সঙ্গে অগ্রসর হওয়ার কথা ছিল তারা সেটা করেনি।

২. আঞ্চলিক ও পার্বত্য পরিষদের নির্বাচন

শান্তিচুক্তি অনুযায়ী ১৯৯৭ সালের পরের বছরই গঠিত হয়েছিল আঞ্চলিক পরিষদ। এবং বান্দরবান, রাঙামাটি ও খাগড়াছড়ি- এই তিনটি পার্বত্য জেলা পরিষদ। কিন্তু তারপর থেকে গত দুই দশকে এসব পরিষদে একবারেরও জন্যে নির্বাচন অনুষ্ঠিত হয়নি। শুরুতে যাদেরকে সেসব পরিষদে বসানো হয়েছিল তারাই এখনও এসবের নেতৃত্ব দিচ্ছেন।

এসব পরিষদের নির্বাচন হওয়ার কথা স্থানীয় ভোটারদের হাতে। কিন্তু সেই ভোটারদের তালিকাও তৈরি হয়নি। কারা ভোটার হবেন এবং কারা হবেন না- এনিয়েও রয়েছে বিরোধ।

পার্বত্য চট্টগ্রাম গবেষক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আমেনা মহসিন বলছেন, “নতুন করে গঠিত এসব প্রতিষ্ঠানের কার কি ক্ষমতা সেটা স্পষ্ট নয়। তাদের কাছে ক্ষমতাও পূর্ণ হস্তান্তর হয়নি। সরকারের দিক থেকে একরকম কথা বলা হচ্ছে। আবার এসব প্রতিষ্ঠানের নেতারা বলছেন অন্য কথা। সেখানে আগে থেকে যেসব প্রতিষ্ঠান কাজ করে আসছিলো সেগুলোর সাথে এসব নতুন প্রতিষ্ঠানের ক্ষমতার দ্বন্দ্ব তৈরি হয়েছে। ফলে এসব প্রতিষ্ঠানে গণতান্ত্রিক ও আস্থার সঙ্কট তৈরি হয়েছে।”

৩.ভূমি সমস্যা

পার্বত্য চট্টগ্রামে জমির মালিকানা নিয়ে আছে বিশেষ কিছু আইন। ব্রিটিশ আমলের সেসব আইন অনুসারে ভূমির মালিকানা প্রথাগতভাবে সেখানে যারা বসবাস করে আসছে সেসব পাহাড়ি মানুষের। এসব ভূমির মালিকানার কোন দলিলপত্র নেই তাদের কাছে। কিন্তু পরে বাঙালিদেরকে যখন সেখানে নিয়ে গিয়ে তাদের জন্যে বসতি গড়ে দেওয়া হলো তখন শুরু হলো ভূমি নিয়ে বিরোধ, যাকে দেখা হয় সঙ্কটের মূল কারণ হিসেবে।

আমেনা মহসিন বলছেন, “শান্তিচুক্তির মধ্যেই অনেক সমস্যা ছিল। চুক্তিতে ভূমি কমিশন গঠনের কথা বলা হয়েছে কিন্তু সেখানে বাঙালি সেটেলারদের কথার কোন উল্লেখ ছিলো না। কিন্তু এদের কারণেই তো ভূমি নিয়ে বিরোধের সৃষ্টি হয়েছিল।”

এই সমস্যা সমাধানের জন্যে ২০০১ সালে গঠিত হয়েছিল ভূমি কমিশন। কিন্তু গত ১৭ বছরে তারা একটি বিরোধেরও নিষ্পত্তি করতে পারেনি। শুরুতে যে আইন তৈরি করা হয়েছিলো সেটা নিয়েও ছিলো অনেক সমস্যা। দেড় দশক পাল্টাপাল্টি বিতর্কের পর সেই আইনের সংশোধন হয়েছে ২০১৬ সালে। কিন্তু সেই আইন কিভাবে বাস্তবায়ন করা হবে তার জন্যে যেসব রুলস বা বিধিমালার প্রয়োজন সেগুলো এখনও তৈরি হয়নি।

সঞ্জীব দ্রং বলেন, “এই আইন সংশোধন হতেই লেগে গেল ১৫ বছর। বিধিমালা হলো না এখনও। এ থেকে বোঝা যায় যে ভূমি কমিশন কার্যকর করার ব্যাপারে সরকার কতোটা আন্তরিক।”

৪. সেনাবাহিনীর উপস্থিতি

চুক্তিতে ছিল যে পার্বত্য চট্টগ্রামে ছ’টি ক্যান্টনমেন্ট থাকবে। কিন্তু এর বাইরে সেখানে অস্থায়ী যতো ক্যাম্প আছে সেগুলো সেখান থেকে সরিয়ে নেওয়া হবে। কিন্তু পাহাড়িদের অভিযোগ- চুক্তি অনুযায়ী সেসব করা হয়নি।

পাহাড়ি সংগঠনগুলোর হিসেব অনুযায়ী পার্বত্য চট্টগ্রামে চারশোরও বেশি অস্থায়ী ক্যাম্প ছিল। কিন্তু তাদের অভিযোগ যে এসব ক্যাম্পের মাত্র ৩৫টি প্রত্যাহার করা হয়েছে। তারা এও অভিযোগ করছে যে নতুন করেও সেনা ক্যাম্প স্থাপন হয়েছে।

সঞ্জীব দ্রং বলেন, “আমাদের কথা হলো সেনাবাহিনী সেখানে থাকবে। কিন্তু সেনাবাহিনীর শাসন থাকবে না। বাংলাদেশের বিভিন্ন জেলাতে ক্যান্টনমেন্ট আছে কিন্তু সেখানে পার্বত্য চট্টগ্রামের মতো সেনাশাসন নেই। সেখানে সেনাবাহিনীর বিশেষ অভিযান ‘অপারেশন উত্তরণ’ এখনও চলছে।”

আমেনা মহসিন বলছেন, পার্বত্য চট্টগ্রামের বিভিন্ন প্রতিষ্ঠানের কাছে যদি ক্ষমতা হস্তান্তর করা হতো তাহলে সেনাবাহিনীর এই ভূমিকার প্রয়োজন ছিলো না।

৫. পাহাড়িদের বিভেদ

শান্তিচুক্তি হওয়ার পর থেকে গত ২০ বছর পাহাড়িদের সংগঠনগুলো নানা ভাগে বিভক্ত হয়ে পড়েছে। তাদের মধ্যে প্রায়শই সংঘর্ষের খবর পাওয়া যায় এবং তাতে খুনোখুনির ঘটনাও ঘটছে।

চুক্তি হয়েছিল সন্তু লারমার নেতৃত্বে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির বা পিসিজেএসএস সংগঠনের। ২০০৭ সালে সেনা-সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের আমলে এই সংগঠন থেকে সিনিয়র কিছু নেতা বের হয়ে গঠন করেন আরো একটি গ্রুপ- পিসিজেএসএস- এম এন লারমা।

১৯৯৭ সালেই চুক্তির বিরোধিতা করে তৈরি হয়েছিল ইউপিডিএফের। সম্প্রতি সেটাও ভেঙে গঠিত হয়েছে নতুন আরেকটি গ্রুপ- ইউপিডিএফ গণতান্ত্রিক।

অনেকে মনে করেন, চুক্তি বাস্তবায়িত না হওয়ার হতাশা থেকে এসব সংগঠন ভেঙে যাচ্ছে। যেমনটা মনে করেন সঞ্জীব দ্রং: “২০ বছর দীর্ঘ সময়। কারো কারো জন্যে এই সময়টা হয়তো অতো বেশি কিছু নয় কিন্তু যারা অপেক্ষায় থাকে তাদের জন্যে এটা একটা দীর্ঘ সময়। যদি চুক্তি বাস্তবায়িত হতো তাহলে হয়তো এরকম হতো না।”

বিভক্তির পেছনে অনেকে রাজনৈতিক গন্ধও পান। সেনাবাহিনীর দিকে ইঙ্গিত করে তারা বলছেন, যাদের জন্যে এই বিভক্তিটা হলে ভালো হয়, তারাও হয়তো এর পেছনে থাকতে পারে।

৬.বাঙালিদের বসতি ও অবিশ্বাস

সত্তরের দশকে বাংলাদেশের বিভিন্ন এলাকা থেকে দরিদ্র লোকজনকে পার্বত্য চট্টগ্রামে নিয়ে যাওয়া হয়। শুরু হয় জিয়াউর রহমানের শাসনামলে। বলা হয় মোট পাঁচ লাখের মতো বাঙালিকে নিয়ে যাওয়া হয়েছিল। জিয়াউর রহমানের আমলেই নেওয়া হয়েছিল চার লাখের মতো। সেই সংখ্যা এখন বেড়ে কতো হয়েছে তার হিসেব পাওয়া যায়নি। তবে গবেষকরা বলেন, চার দশকেরও বেশি সময় পর পার্বত্য চট্টগ্রামে পাহাড়ি ও বাঙালির সংখ্যা এখন প্রায় সমান সমান।

এই বাঙালিদেরকে বলা হয় সেটেলার। প্রত্যেককে পাঁচ একর করে জায়গা দেওয়ার কথা বলে সেখানে নিয়ে যাওয়া হয়েছিল। তাদের উপর একের পর এক হামলার পর তাদের জন্যে আলাদা করে তৈরি করা হয়েছে গুচ্ছগ্রাম। পরে গুচ্ছগ্রামেও হামলা হয়েছে। তাদের মধ্যে অবিশ্বাসও প্রকট। বাঙালিদের সংগঠনের দাবি পাহাড়িদের সংগঠন নিষিদ্ধ করা হোক। আর পাহাড়িদের দাবি এসব বহিরাগত বাঙালিদের সরিয়ে তাদেরকে যেখান থেকে আনা হয়েছে সেখানে তাদেরকে ‘সম্মানজনকভাবে’ পুনর্বাসন করা হোক।

আমেনা মহসিন বলছেন, “বর্তমানে যে ব্যবস্থায় সবকিছু চলছে তাতে সেখানে পাহাড়ি ও বাঙালিদের মধ্যে আস্থা তৈরি হওয়া সম্ভবও নয়। এখানে হয়তো নানা ধরনের এনজিও কাজ করছে। তারা পাহাড়ি ও বাঙালিদের মধ্যে বৈঠক করাচ্ছে। এভাবে বৈঠক করিয়ে তো আর আস্থা তৈরি করা যায় না।”

৭.পিছিয়ে পড়া উন্নয়ন ও দুর্গম এলাকা

অনেকেই বলেন, সারা দেশে যেভাবে উন্নয়ন হয়েছে সেভাবে পার্বত্য চট্টগ্রামে উন্নয়ন হয়নি। দুর্গম এলাকা হওয়ার কারণে উন্নয়নের জন্যে সেখানে যে বিশেষ উন্নয়ন কর্মসূচি গ্রহণ করার কথা ছিল সেরকমও হয়নি।

সারা দেশে মোবাইল ফোনের নেটওয়ার্ক থাকলেও পার্বত্য চট্টগ্রামে সেই নেটওয়ার্ক হয়েছে বহু বহু বছর পরে। অনেক জায়গাতে এখনও নেটওয়ার্ক নেই। মোবাইল ফোনের কথাবার্তাতেও আড়িপাতার অভিযোগ রয়েছে।

সঞ্জীব দ্রং বলেন, “অনেক কিছুর বেলাতেই একটা জিনিস খেয়াল করবেন- বলা হয় যে বাংলাদেশের ৬১টি জেলাতেই আছে কিন্তু তিনটি জেলাতে নেই এবং সেই তিনটি জেলা হচ্ছে পার্বত্য চট্টগ্রামের তিনটি জেলা। সেই হিসেবে পার্বত্য চট্টগ্রাম তো অবশ্যই অবহেলিত।”

আমেনা মহসিন বলছেন, অনেক ধরনের উন্নয়ন কাজ হচ্ছে। সেসব ঠিক আছে কিন্তু এসব কতোটা পাহাড়ি জনগণকে সাথে নিয়ে তাদের মতামতের ভিত্তিতে হচ্ছে সেটা নিয়ে একটা বড় প্রশ্ন তো আছেই।

অস্থিরতার পেছনে আরো একটি কারণ হচ্ছে এর ভৌগলিক অবস্থান। প্রত্যন্ত, দুর্গম ও পাহাড়ি এলাকা হওয়ার কারণে নিরাপত্তা বাহিনী খুব দ্রুত ও সহজে সেখানে পৌঁছাতে পারে না। গত কয়েক বছরে ওই এলাকায় অনেক রাস্তাঘাট হয়েছে। তৈরি হয়েছে নতুন নতুন সেতুও, বিশেষ করে বান্দরবানে। সাজেকের মতো দুর্গম এলাকাতেও তৈরি হয়েছে পর্যটন কেন্দ্র।

কিন্তু পার্বত্য চট্টগ্রামে এখনও এরকম দুর্গম জায়গা রয়ে গেছে যেখানে যেতে হয় পায়ে হেঁটে এবং সেসব জায়গায় পৌঁছাতে দু’তিনদিনও লেগে যেতে পারে।

 

সূত্র: বিবিসি বাংলা

Print Friendly, PDF & Email
Facebook Comment

One Reply to “বাংলাদেশের পার্বত্য চট্টগ্রামে অশান্তির পেছনে যে ৭টি কারণ”

  1. এতদিন জানতাম এইটা বাঙালিদের নিউসপেপার . এখন দেখতেছি
    আমেনা মহসিন এর মতামত তুলে দরে বাঙালিদের কে ছোট/ অপমান করলেন .Stupid report

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন