বাঘাইছড়িতে ইউপিডিএফ সন্ত্রাসীদের নির্যাতন, হুমকি ও হামলার শিকার ৩০ পরিবার

বাঘাইছড়ি প্রতিনিধি:

রাঙ্গামাটির বাঘাইছড়িতে প্রতিপক্ষ ইউপিডিএফ (প্রসীত) গ্রুপের নির্যাতন, হামলা ও হুমকিতে জেএসএস (এমএন) গ্রুপের নেতাকর্মী-সমর্থকদের ৩০ পরিবারের অধিক নারী ও শিশু বাড়ি-ঘর ছেড়ে বাঘাইছড়ি সদরে আশ্রয় নিতে হয়েছে। সন্ত্রাসীরা শুধু নিপীড়ন ও নির্যাতন করে ক্ষান্ত হয়নি কেড়ে নিয়েছে মোবাইল ফোন এবং অর্থও।

সোমবার (১৬এপ্রিল) দুপুরে বাঘাইছড়ি উপজেলার বিভিন্ন এলাকা থেকে পালিয়ে আসা এসব উদ্বাস্ত পরিবারের সদস্যরা সন্ত্রাসী হামলা থেকে রক্ষার জন্য প্রশাসনের সহযোগিতা কামনা করেন।

এম এন লারমা বাঘাইছড়ি উপজেলা শাখা’র সাংগঠনিক সম্পাদক জ্যোসি চাকমা বলেন, সৈসাবি উৎসব চলাকালে ইউপিডিএফ (প্রসীত) গ্রুপের সন্ত্রাসীরা বাঘাইছড়ি সদর, রুপকারী, বড়াদম, বঙ্গলতলী করেঙ্গাতলী, বারিবিন্দু ঘাট ও বাঘাইহাটের দুর্গম এলাকাগুলোতে হানা দিয়ে জেএসএস(এম এন লারমা)সংগঠনের কর্মী, সমর্থক ও আত্নীয় স্বজনের উপর হামলা, নির্যাতন শুরু করে এবং এক ঘন্টার মধ্যে এলাকা না ছাড়লে প্রাণে মেরে ফেলার হুমকি দেয়। ফলে প্রাণের ভয়ে অনেকে এক কাপড়ে(ড্রেস) এলাকা ছাড়তে বাধ্য হয়েছে।

এ সময় সন্ত্রাসীরা লোকজনদের মারধর, পাশবিক নির্যাতন করে মোবাইল ফোন ও টাকাসহ মূল্যবান জিনিসপত্রও কেড়ে নেয়। তাদের অপরাধ, তাদের আত্মীয়-স্বজনরা জেএসএস (এমএন)দলের রাজনীতির সাথে জড়িত।

এদিকে ইউপিডিএফ‘র ভয়ে বঙ্গলতলী ইউনিয়নের বর্তমান মেম্বার বিবেকা রঞ্জন চাকমা ও রুপকারী ইউনিয়নের বর্তমান মেম্বার সমর বিজয় চাকমা পালিয়ে আসতে বাধ্য হয়েছেন। অন্যান্য পরিবারের মধ্যে সুদর্শন চাকমা’র স্ত্রী-কন্যা ও পিতা- মাতা, দুলুবনিয়া, করেঙ্গাতুলি থেকে জগদীশ চাকমা’র পিতা- মাতা, এ ব্লক থেকে সোহেল চাকমা’র পিতা- মাতা, উত্তর বঙ্গলতুলী থেকে চয়ন চাকমা’র পিতা- মাতা, মাচালং থেকে দোরবান্যা চাকমা’র  পরিবার, ডাঙ্গাছড়া থেকে অশোক  কুমার চাকমা’র পরিবার, ডাঙ্গাছড়া থেকে আদর কুমার চাকমা’র পরিবার, কাট্টলী থেকে ননা চাকমা’র পরিবার, কাট্টলী থেকে মেনন চাকমা’র পরিবার, বালুখালী থেকে জ্ঞান সিন্ধু চাকমা’র পরিবার(বর্তমান মহিলা মেম্বার),  যশোকান্তি চাকমা’র পরিবার, প্রিয় মনি চাকমা’র পরিবার, বি ব্লক থেকে রিপেল চাকমা’র পরিবার, ধীরেন্দ্র চাকমা’র পরিবার ও সাজেক রেটকাবা থেকে বৃষমতি চাকমা পালিয়ে এসেছেন।

ইউপিডিএফ (প্রসীত) গ্রুপের সন্ত্রাসীদের বিরুদ্ধে রাজনীতির নামে সাধারণ মানুষের উপর অমানবিক শারীরিক নির্যাতন, লুট-পাট ও সামাজিক বিচারের নামে মোটা অংকের টাকা আদায় করছে বলে অভিযোগ করে।

বাঘাইছড়ি উপজেলার বঙ্গলতলী  ইউনিয়নের মহিলা মেম্বার শেফালি চাকমা অভিযোগ করেন, তিনি একজন মেম্বার কোন আঞ্চলিক রাজনৈতিক দলের সাথে সম্পৃক্ত নেই। অথচ রবিবার সকালে ইউপিডিএফ’র সন্ত্রাসীরা তাকে বাড়ি থেকে তাড়িয়ে দেয়।

এম এন লারমা বাঘাইছড়ি উপজেলা শাখা’র সাধারণ সম্পাদক-জ্ঞানজীব চাকমা বলেন, ইউপিডিএফ যেহেতু আঞ্চলিক রাজনৈতিক দল, সেহেতু প্রতিপক্ষ রাজনৈতিক সংগঠনের কর্মীবাহিনীর পরিবার-আত্নীয় স্বজনের উপর ইউপিডিএফের এমন ন্যক্কারজনক হস্তক্ষেপ ও এমন অনাকাঙ্খিত ঘটনার তীব্র নিন্দা এবং প্রতিবাদ জানাচ্ছি।এবং অবিলম্বে উদ্বাস্তু পরিবার, আত্নীয়-স্বজনদের নিশ্চিত নিরাপত্তাসহ স্ব-সম্মানে পুনর্বাসনের জোর দাবি জানাচ্ছি।

তবে এসব অভিযোগের প্রেক্ষিতে ইউপিডিএফ’র নেতাদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও তাদের মোবাইল বন্ধ থাকায় বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন