বান্দরবানে আদিবাসী দিবস পালনের প্রতিবাদে পিবিসিপি’র মানববন্ধন

fec-image

বান্দরবানে আদিবাসী দিবস পালনের প্রতিবাদে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে বান্দরবান পিবিসিপি

শনিবার (১০ আগস্ট) সকালে বান্দরবান প্রেসক্লাব চত্বরে নারী-পুরুষ এর অংশগ্রহণে এই মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ (পিবিসিপি) বান্দরবান জেলার আহবায়ক মোঃ মিজানুর রহমান আকন্দ এর সভাপতিত্বে মানববন্ধনে  প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোঃ সাইফুল ইসলাম ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোহাম্মদ নাসির উদ্দিন।

এ সময় আরো উপস্থিত ছিলেন পিবিসিপির যুগ্ম আহবায়ক আব্দুল্লাহ আল মামুন, পিবিসিপি বান্দরবান জেলার সদস্য সচিব মোঃ শফিকুর রহমান, হিলি স্টুডেন্ট ওয়েলফেয়ার এসোসিয়েশন বান্দরবান জেলার প্রচার সম্পাদক আব্দুল্লাহ আল মামুন ত্রিপুরা, ১নং ওয়ার্ড সদস্য সচিব মোঃ রফিকুল ইসলাম, ৬নং ওয়ার্ড আহবায়ক মোহাম্মদ শাহাদাত হোসেন, টমটম সমিতি বান্দরবান টু বালাঘাটা সভাপতি মোঃ কামাল উদ্দিন।

এ সময় পিবিসিপি বক্তারা বলেন ‘আদিবাসী’ শব্দটি ব্যবহার সরকার কর্তৃক নিষেধ থাকা সত্বেও কিছু কুচক্রী মহল আদিবাসী দিবস পালনের মাধ্যমে পার্বত্য চট্টগ্রামকে বাংলাদেশ থেকে আলাদা করার পাঁয়তারা করছে। ‘আদিবাসী’ শব্দের ব্যবহার পার্বত্য অঞ্চলের সম্প্রীতিকে বাধাগ্রস্ত করছে, সরকারের উন্নয়নকে করছে প্রশ্নবিদ্ধ। অনতিবিলম্বে এই বিষবৃক্ষ উপড়ে ফেলতে হবে।

এ সময় শান্তিচুক্তির বিতর্কিত ধারাসমূহ পরিবর্তনের মাধ্যমে সকল সম্প্রদায়ের সহাবস্থান নিশ্চিত করার আহ্বান জানানো হয়।

তারা বলেন পাহাড়ে বসবাসরত সকল সম্প্রদায় আমরা পার্বত্যবাসী এখানে একই রক্ত মাংসে গড়া মানুষের মধ্যে আদিবাসী উপজাতি বাঙালি বলে পার্থক্য করার সুযোগ নেই তাই সকল সম্প্রদায়ের শান্তি ও সহাবস্থান নিশ্চিত করার মাধ্যমে পার্বত্য অঞ্চলে শান্তি প্রতিষ্ঠা সম্ভব।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আদিবাসী, আদিবাসী দিবস, পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন