বান্দরবানে আন্তর্জাতিক আদিবাসী দিবস উদযাপন

fec-image

“আদিবাসী ভাষা চর্চা ও সংরক্ষণে এগিয়ে আসুন” এই শ্লোগানকে সামনে রেখে নানা আয়োজনের মধ্যে দিয়ে বান্দরবানে পালিত হয়েছে আন্তর্জাতিক আদিবাসী দিবস।

শুক্রবার সকালে দিবসটি উপলক্ষে একটি বর্ণাঢ্য র‌্যালি স্থানীয় রাজার মাঠ থেকে শুরু হয়ে জেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে অরুন সারকি টাউন হলে এসে জমায়েত হয়।

আন্তর্জাতিক আদিবাসী দিবস উদযাপন কমিটির আহ্বায়ক লেলুং খুমী এর সভাপতিত্বে  সভায় উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার পরিষদের সাবেক চেয়ারম্যান থোয়াই চ প্রু মাষ্টার। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সার্ক মানবাধিকার ফাউন্ডেশন বান্দরবান জেলার সভাপতি ডনাই প্রু নেলী।

এছাড়াও পার্বত্য চট্টগ্রাম বন ও ভুমি অধিকার সংরক্ষণ কমিটির সভাপতি জুয়াম লিয়ান আমলাই, এ্যাভোকেট উবাথোয়াই মারমা,অং জাই উই চাক্সহ বিভিন্ন পাহাড়ি সংগঠনের নেতৃবৃন্দরা।

এদিকে আলোচনা সভায় বক্তারা সরকারকে পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির ধারাসমূহ দ্রুত বাস্তবায়নের পাশাপাশ সাংবিধানিক স্বীকৃতি প্রদানের জন্য আহ্বান জানান।

অনুষ্ঠানে পার্বত্য এলাকায় বসবাসরত বিভিন্ন ক্ষুদ্র নৃগোষ্ঠির পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনা অনুষ্ঠিত হয়। এসময় চাকমা, মারমা, ত্রিপুরা, বমসহ বিভিন্ন ক্ষুদ্র নৃগোষ্ঠির সাংস্কৃতিককর্মীরা নেচে গেয়ে আনন্দ উদযাপনের মধ্য দিয়ে এই আন্তর্জাতিক আদিবাসী দিবসে অংশ নেয়।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আন্তর্জাতিক আদিবাসী দিবস, বান্দরবানে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fifteen + 3 =

আরও পড়ুন