বান্দরবানে শুরু হলো হিন্দু সম্প্রদায়ের রথযাত্রা উৎসব

fec-image

বান্দরবানে জগন্নাথ স্নান যাত্রার মধ্য দিয়ে শুরু হয়েছে শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব। সোমবার (১৭ জুন) উৎসবমুখর আর ধর্মীয় ভাবগম্ভীর পরিবেশে শুরু হয় এ উৎসব। প্রতিবছর আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে এ উৎসব শুরু হয়।

আগামী ৪ জুলাই রথযাত্রা উৎসব আবারও শুরু হয়ে আগামী ১১ জুলাই উল্টো রথযাত্রার মধ্য দিয়ে শেষ হবে।

এ উপলক্ষে বান্দরবান দূর্গা মন্দিরে রথযাত্রা উদযাপন কমিটির আয়োজনে বিভিন্ন মাঙ্গলিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সকাল থেকে দিনব্যাপি বিভিন্ন মাঙ্গলিক আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে শুরু হয়েছে রথ স্নান যাত্রার মূল অনুষ্ঠানমালা।

এই উপলক্ষে হরিনাম সংকীর্তন, বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় অগ্নিহোত্র যজ্ঞ, মহাপ্রসাদ বিতরণ, আলোচনা সভা, পদাবলি কীর্তন, আরতি কীর্তন, সাংস্কৃতিক অনুষ্ঠান, ভগবত গীতা পাঠের আয়োজন করা হয়।

রথযাত্রা উদযাপন কমিটির সভাপতি কানু দাশ ও সাধারণ সম্পাদক জনী সুশীল জানান, এবার রথযাত্রা উদযাপন কমিটি রথযাত্রা উৎসবের দিন বিভিন্ন মাঙ্গলিক কর্মসূচি ছাড়াও ভক্তবৃন্দের নিরাপত্তার স্বার্থে প্রশাসনিক নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

রথযাত্রা উদযাপন কমিটি আশা করছে এ বছর অনুষ্ঠানটি খুব সুন্দর হবে। ধর্মীয় ভাবগাম্ভীর্যের মাধ্যমে অনুষ্ঠান সমাপ্ত করতে পারবেন তারা। এ জন্য তারা সকল ভক্তবৃন্দের সহযোগিতা কামনা করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sixteen + fifteen =

আরও পড়ুন