বিদেশে মাছ রফতানি করে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জিত হচ্ছে-নাইক্ষ্যংছড়িতে আলোচনা সভায় বক্তারা

4

নাইক্ষ্যংছড়ি সংবাদদাতা:

‘অন্ন বস্ত্র বাসস্থান, মাছ চাষে সমাধান’ এ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে পার্বত্য বান্দরবান জেলার নাইক্ষ্যংছড়ি উপজেলায় বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে গত বুধবার পালিত হয়েছে জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৪। নাইক্ষ্যংছড়ি উপজেলা প্রশাসন ও নাই্যংছড়ি উপজেলা মৎস্য অধিদপ্তর এসব কর্মসূচির আয়োজন করে।

এ উপলে স্থানীয় উপজেলা পরিষদ চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালী শেষে নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বাহী অফিসার ও নাইক্ষ্যংছড়ি উপজেলার জাতীয় মৎস্য উদযাপন কমিটি ২০১৪ এর সভাপতি আবু সাফায়াৎ মুহাম্মদ শাহে দুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি নাইক্ষ্যংছড়ি উপজেলা চেয়ারম্যান তোফাইল আহমদ বলেন- মাছ প্রত্যেক ব্যক্তির খাবার হিসেবে প্রথম পছন্দ । মাছে রয়েছে প্রচুর পরিমান ভিটামিন । গরুর মাংস,ছাগল সহ বিভিন্ন পশু-পাখির মাংস অতিরিক্তি খেলে শরীরে রোগ ব্যধি বেড়ে যায় । বর্তমানে কক্সবাজার,চট্রগ্রাম,খুলনা,সাতীরাসহ নানান এলাকা থেকে বিদেশে মাছ রপ্তানী করা হচ্ছে ।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু সাফায়াৎ মুহাম্মদ শাহে দুল ইসলাম বলেন-নাই্যংছড়ি মাছ চাষের উপযুক্ত এলাকা ।নাইক্ষ্যংছড়ি পাহাড়ী ঝর্নায় দু’পার্শ্বে বাধঁ দিয়ে বানিজ্যিক ভিত্তিতে মাছ চাষ করা যাবে । উপজেলার বিভিন্ন পাহাড়ী ঝর্নায় বাধঁ দিয়ে মাছ চাষ করে অনেকে স্বাবলম্বী হওয়ারা উল্লেখযোগ্য খবর রয়েছে ।

নাইক্ষ্যংছড়ি বিভিন্ন পুকুর ও বাধেঁ বানিজ্যিক ভিত্তিতে মাছ চাষ করার জন্য উপস্থিত জনসাধারনকে আহবান জানান । এ জন্য মৎস্য অধিদপ্তর এর কর্মকর্তা-কর্মচারীদের উপজেলার মৎস্য চাষীদের সেবায় এগিয়ে আসার আহবান জানান । আলোচনা সভায় অন্যান্য বক্তারা বলেন, ‘মাছ চাষ দেশের জন্য সমৃদ্ধ বয়ে আনে। মাছ চাষ করে মানুষ হতে পারে স্বাবলম্বী। তাই এই কার্যক্রমকে কাগজে কলমে সীমাবদ্ধ না রেখে উপজেলার প্রত্যন্ত ৫টি ইউনিয়নে মাঠ পর্যায়ে জেলে, মৎস্য চাষী ও পুকুর মালিকদেরকে উদ্ভুদ্ধ করে এই কার্যক্রমকে আরও সম্প্রসারিত করার আহবান জানান।

আলোচনা সভার পূর্বে উপজেলা পরিষদ এর পুকুরে মাছের পোনা অবমুক্ত করা হয়। বিশেষ অতিথির মধ্যে উপস্থিত ছিলেন – উপজেলা ভাইস চেয়ারম্যান কামাল উদ্দিন,উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান হামিদা চৌধুরী,উপজেলা ভারপ্রাপ্ত মৎস্য কর্মকর্তা জসিম উদ্দিন,উপজেলা ভারপ্রাপ্ত কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো.জাহিদুর রহমান,উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা খন্দকার মো.ফিজানুর রহমান,প্রেস ক্লাব সভাপতি নুরুল আলম সাঈদ,হেডম্যান মংনু মার্মা,সদর ইউপি চেয়ারম্যান আবু সৈয়দ,বিআরডিবির জুনিয়র অফিসার শাহ আলম ,মৎস্য চাষী মোজাফর আহমদ,লেড়– প্রমূখ। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

20 − sixteen =

আরও পড়ুন