বিশ্বকাপের পরেই শ্রীলঙ্কা যাবে বাংলাদেশ

fec-image

কিছুদিন পরেই শুরু হচ্ছে ক্রিকেটের মহাযজ্ঞ বিশ্বকাপ। এর আগে ব্যস্ত সময় পার করছে বাংলাদেশ৷ আয়ারল্যান্ডে খেলছে ত্রিদেশীয় সিরিজ। বিশ্বকাপের পরেও দম ফেলানোর উপায় নেই টাইগারদের। কারণ জুলাই মাসেই যে পূর্ব নির্ধারিত সূচি অনযায়ী শ্রীলঙ্কা সফর করবে বাংলাদেশ।

গত ২১ এপ্রিল খ্রিস্টান ধর্মালম্বীদের উৎসব ‘ইস্টার সানডের’ অনুষ্ঠানে একই সাথে তিনটি গির্জা ও দুটি পাঁচ তারকা হোটেলে সিরিজ বোমা হামলায় ক্ষত এখনো কাটিয়ে উঠতে পারেনি শ্রীলঙ্কা। নারকীয় সেই জঙ্গি হামলার পর থেকেই নিজেদের দেশকে আবারও নিরাপদ প্রমাণ করতেই প্রাণপণ চেষ্টা চালিয়ে যাচ্ছে লঙ্কানরা। সেই ধারাবাহিকতায় বিশ্বকাপের পরেই তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে বাংলাদেশকে আমন্ত্রণ জানায় শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড।

যদিও বাংলাদেশ-শ্রীলঙ্কার মধ্যকার সিরিজটি মাঠে গড়ানোর কথা ছিলো আগামী ডিসেম্বর মাসে, তবে সেসময় বাংলাদেশ প্রিমিয়ার লিগ থাকাতেই তিন ম্যাচের ওয়ানডে সিরিজটা ডিসেম্বর থেকে এগিয়ে এনে জুলাইতে আয়োজনের প্রস্তাব দিয়েছিলো লঙ্কান ক্রিকেট বোর্ড। তাদের দেওয়া আমন্ত্রণ গ্রহণ করে বিশ্বকাপের পরেই সফরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিসিবি। ম্যাচগুলো অনুষ্ঠিত হওয়ার কথা আছে আগামী ২৫, ২৭ ও ২৯ জুলাই।

তবে নিউজিল্যান্ডে সন্ত্রাসী হামলার থেকে কোনমতে প্রাণে বেঁচে আসা টাইগার ক্রিকেটারদের নিরাপত্তা নিয়ে এবার বেশ শক্ত অবস্থানে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। কিছুদিন আগেই শ্রীলঙ্কাতে ঘটে যাওয়া হামলার বিষয়টা বড় করে দেখছে বিসিবি। আর এই কারণেই লঙ্কা পাড়ি দেওয়ার আগে সেখানে পাঠানো হবে পর্যবেক্ষক দল, যারা সার্বিক পরিস্থিতি বিশ্লেষণ করে নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে নিশ্চিত করবে। পররাষ্ট্র মন্ত্রণালয় ও শ্রীলঙ্কান হাই কমিশনের সহায়তায় পাঠানো হবে এই নিরাপত্তা দলটি।

এদিকে নিজেদের ক্রিকেট ক্যালেন্ডারের ২০১৯-২০ মৌসুমের জন্য ঘরের মাঠে আয়োজন করতে যাওয়া সিরিজের সূচি প্রকাশ করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। তবে দেশের বাইরের সিরিজের সূচি এখনো প্রকাশ করেনি অজি ক্রিকেট বোর্ড। যেখানে আগামী বছর অর্থাৎ ২০২০ সালের শুরুর দিকে দক্ষিণ আফ্রিকা সফরের পর বাংলাদেশে আসার কথা জানিয়েছে তারা। বাংলাদেশ সফরের দিনক্ষণ এখনো চূড়ান্ত না করলেও এফটিপি অনুযায়ী ফেব্রুয়ারিতে টাইগারদের ডেরায় আসার বিষয়টা নিশ্চিত করেছে অজিরা।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ দল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 + 7 =

আরও পড়ুন