মাটিরাঙ্গায় চালু হল দেশের প্রথম তথ্য ভিত্তিক মোবাইল অ্যাপস

modu

মুজিবুর রহমান ভুইয়া :

বাংলাদেশে প্রথম উপজেলা হিসেবে তথ্য-প্রযুক্তির সাথে যুক্ত হলো মাটিরাঙ্গা উপজেলা। দেশের ৪৮৭টি উপজেলার মধ্যে প্রথম এবং পূর্ণাঙ্গ ‘এনড্রয়েড মোবাইল অ্যাপ্লিকেশন’ তৈরী করেছে মাটিরাঙ্গা। মাটিরাঙ্গা উপজেলার প্রশাসনিক এবং অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্যাদি নিয়ে একটি পূর্ণাঙ্গ মোবাইল এ্যাপস এটি। যেখানে এক ক্লিকেই পাওয়া যাবে পাহাড়ী জনপদ খাগড়াছড়ির সর্বাধিক জনঅধ্যুষিত মাটিরাঙ্গার সব তথ্য।

এখানে মাটিরাঙ্গা উপজেলা পরিচিতি, ইতিহাস, ঐতিহ্য, উপজেলা প্রশাসন, জনপ্রতিনিধি, প্রতিষ্ঠান, আবাসন ব্যবস্থার তথ্য, দর্শনীয় স্থান, জরুরী সেবাসহ সকল প্রকারের তথ্যাদি পাবেন একজন অনুসন্ধানকারী।

এই অ্যাপসের মাধ্যমেই আপনি জানতে পারবেন উপজেলা প্রশাসনের বিভিন্ন কর্মকর্তা-কর্মচারীদের পরিচিতি, উপজেলার নির্বাচিত জনপ্রতিনিধিদের তথ্যাদি, জানবেন এই উপজেলায় কর্মরত বিভিন্ন ইলেক্ট্রনিক্স ও প্রিন্ট মিডিয়ায় কর্মরত সাংবাদিকদের তথ্য। এই এ্যাপস আপনাকে স্বাস্থ্য সেবা সম্পর্কিত সব ধরনের তথ্য দিয়ে সাহায্য করবে নিমিষেই। এই উপজেলার ইতিহাস, ঐতিহ্য ও দর্শনীয় সব স্থানের তথ্য সহ সেখানে কিভাবে যাবেন, কোথায় থাকবেন এ বিষয়ে বিস্তারিত নির্দেশনা রয়েছে।

মোবাইল এ্যাপসটি পেতে আপনাকে গুগল প্লে স্টোরে গিয়ে মাটিরাঙ্গা লিখে সার্চ দিতে হবে। সেখান থেকে আপনি মাটিরাঙ্গা উপজেলার অ্যাপসটি ডাউনলোড করে নিতে পারবেন। অথবা “https://goo.gl/IZDMEF” লিঙ্ক থেকে সরাসরি ডাউনলোড করতে পারবেন বিনামূল্যে।

ইউজাররা অ্যাপসটি অনলাইন এবং অফলাইন দু’ভাবে ব্যবহার করতে পারবেন। প্রথমবার ডাউনলোড করার পর আর ইন্টারনেট কানেকশনের প্রয়োজন হবে না।

মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বি এম মশিউর রহমানের পরিকল্পনায় মাটিরাঙ্গা উপজেলার সকল তথ্য নিয়ে এই মোবাইল অ্যাপসটি নির্মাণ করেছেন কোডেক্স সফটওয়্যার সলিউশন লিমিটেডের সিইও পাভেল সারওয়ার।

মাটিরাঙ্গা উপজেলা নিয়ে মোবাইল অ্যাপসটি নির্মাণ প্রসঙ্গে মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বি এম মশিউর রহমানের  দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন ডিজিটালের এই দিনে সারাবিশ্ব যখন এগিয়ে যাচ্ছে ঠিক তখন ডিজিটালাইজেশন থেকে মাটিরাঙ্গা অনেক দূর পিছিয়ে। এই উপজেলার মানুষকে তথ্য প্রযুক্তির দোড়গোড়ায় পৌঁছে দিতে এই উদ্যোগ।

কোডেক্স সফটওয়্যার সলিউশন লিমিটেডের সিইও পাভেল সারওয়ার বলেন, খাগড়াছড়ির মধ্যে মাটিরাঙ্গা একটি পর্যটন সমৃদ্ধ উপজেলা । যেখানে প্রায়ই পর্যটকদের আসা যাওয়া লেগেই থাকে। এই পর্যটকদের কাছে এখানকার কোন তথ্য না থাকার কারনে প্রায়শই তাদের সমস্যায় পড়তে হয়। এছাড়াও এখানকার মানুষের জরুরী সেবা, স্বাস্থ্য সেবাসহ প্রশাসনিক তথ্যাদি সহজলভ্য করার জন্য এই অ্যাপসটি সাহায্যকারী হিসেবে কাজ করবে।

ভবিষ্যতে বাংলাদেশের সকল উপজেলায় কোডেক্স সফটওয়্যার সলিউশন লিমিটেডের সহায়তায় পুর্ণাঙ্গ মোবাইল অ্যাপস তৈরি করে দেয়া হবে বলে তিনি জানান।

Print Friendly, PDF & Email
আরও পড়ুন