মাদকের আগ্রাসন থেকে দেশ ও জাতিকে রক্ষা করতে হবে

fec-image

ভয়াবহ মাদকের আগ্রাসন থেকে যুব সমাজ, দেশ ও জাতিকে রক্ষা করে ক্ষত-বিক্ষত পরিবেশে দৃশ্যমান উন্নয়ন করতে হলে এলাকা ভিত্তিক সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। তা না হলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অদম্য প্রচেষ্টায় দেশের যে বৈপ্লবিক পরিবর্তন এসেছে তা বাধাগ্রস্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।

মঙ্গলবার সকাল ১০ টায় এনজিও সংস্থা ব্রাক আয়োজিত অবহিতকরন সভায় প্রধান অতিথির বক্তব্যে উখিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যক্ষ হামিদুল হক চৌধুরী এসব কথা বলেন।

ব্রাকের প্রোগ্রাম হেড রাকিবুল বারি খানের সভাপতিত্তে অনুষ্ঠিত অবহিতকরন সভায় তিনি ইয়াবা প্রতিরোধে আলাদা একটি প্রকল্প বাস্তবায়নের দাবি জানালে ব্রাকের হেড অফ অপারেশন খালেদ মোরশেদ বলেন, এলাকার যুব সমাজের জন্য আমি খুব চিন্তিত ওরাও বিপথগামী হয়ে যেতে পারে এ ব্যাপারে সাংবাদিক মহল আর অর্থপূর্ণ ভূমিকা রাখতে পারেন।

অবহিতকরন সভায় ব্রাকের প্রজেক্ট ম্যানেজার নজরুল ইসলাম বলেন, রোহিঙ্গাদের কারণে এলাকায় যেসব পরিবার ক্ষতিগ্রস্ত হচ্ছে বা হয়েছে তাদের মধ্য থেকে ৩৬শত পরিবারের ৩৬শত মহিলা সদস্য নিয়োগ দেওয়া হবে। মহিলা সদস্যদের কে বিভিন্ন আয়বর্ধনমূলক প্রশিক্ষণ প্রদান করা হবে। তাদেরকে গরু, ছাগল হাঁস মুরগি প্রদান করা হবে। কাউকে কাউকে ক্ষুদ্র ব্যবসা, জমি লিজ নিয়ে যাতে শাকসবজি উৎপাদন করতে পারে।

তিনি বলেন, বিউটি পার্লার, ফার্নিচার মার্ট ও বিভিন্ন পোশাকাদি সেলাই ও বাজারজাত করণে ২০টি ইউনিয়ন থেকে বাছাই করে এসব মহিলাদের নিয়োগ দেওয়া হবে যাদের পরিবারে ইয়াবা আসক্ত কোন সদস্য নেই।

তিনি আরও বলেন, বিশ্বেও ৪০টি দেশে এ প্রকল্প চালু রয়েছে। অধিকতর দরিদ্র থেকে দারিদ্রতায় নিয়ে আসার লক্ষ্যে ব্রাক এ প্রকল্প গ্রহণ করেছে। তিনি উপস্থিত সুধী মহলকে এ প্রকল্পকে সহায়তা করে এলাকার উন্নয়ন তরান্বিত করার আহ্বান জানান।

অবহিতকরন সভায় উপস্থিত ছিলেন, কৃষি কর্মকর্তা মো. শরিফুল ইসলাম, পশু পালন কর্মকর্তা ডা: মো. শাহাবুদ্দিন, উখিয়া প্রেস ক্লাবের সভাপতি সরওয়ার আলম শাহীন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: দেশ ও জাতিকে রক্ষা করতে হবে, মাদকের
Facebook Comment

One Reply to “মাদকের আগ্রাসন থেকে দেশ ও জাতিকে রক্ষা করতে হবে”

  1. আপনাদের পোৃৃটালে সব কপি করা নিউজ, প্রতিনিধিরা পাঠায়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন