মিয়ানমার সেনাবাহিনীর কৌশলগত ঘাঁটি আরাকান আর্মির দখলে।। আটক ১১

পার্বত্যনিউজ ডেস্ক:
সোমবার বিকেলে আরাকান আর্মি ঘোষণা করেছে, ৯ মার্চ একটি সংঘর্ষের পর তারা মিয়ানমার আর্মির একটি কৌশলগত অস্থায়ী ঘাঁটি দখল করেছে। উত্তর রাখাইনে বুথিডঙে সংঘটিত এই সংঘর্ষে আরাকান আর্মি ১১জন মিয়ানমার সেনা সদস্যকে যুদ্ধ বন্দি হিসেবে আটক করেছে।

আরাকান আর্মির মুখপাত্র উ খিন থুখা ইরাবতি গণমাধ্যমকে জানিয়েছেন, আটক সৈন্যরা
বর্তমানে আপার পেলেটাও শহরে মোতায়েনকৃত ৫ লাইট ইনফেন্ট্রি ডিভিশনের আওতাধীন এবং দক্ষিণ রাখাইন রাজ্যের গুয়া শহরে মোতায়েনকৃত ৫৬৩ লাইট ইনফেন্ট্রি ব্যাটালিয়নের সদস্য বলে জানা গেছে।

উ খিন থুখা জানিয়েছেন, আমরা তাদের খাবার দিয়েছি এবং তাদের সাথে ভাল ব্যবহার করছি।
তিনি আরো বলেন, আরাকান আর্মির সিনিয়র অফিসাররা সিদ্ধান্ত নেবেন, আটক এই সৈন্যদের রেডক্রসের মাধ্যমে কোথায়, কখন ছাড়া হবে সে ব্যাপারে সিদ্ধান্ত দেবেন অথবা অন্য কোনো সিদ্ধান্তও নিতে পারেন।

সেনাপ্রধানের অফিসের মুখপাত্র এ হামলার কথা স্বীকার করে জানিয়েছেন, বুথিডং শহরের বাংলাদেশ সংলগ্ন সীমানায় কাঁটাতার বসানো একটি প্রকল্পের স্থানে ৯ মার্চ প্রায় ২০০ আরাকান আর্মির সৈন্যরা আক্রমণ করেছে। নির্মাণ প্রকল্পটি সীমান্তের ৬৭-৬৮ পিলারের মধ্যবর্তী অবস্থানে বলে তিনি জানিয়েছেন। এর চেয়ে বেশী জানাতে তিনি অস্বীকার করেছেন।

মিয়ানমার সরকার ২০১০ সাল থেকে বাংলাদেশ- মিয়ানমার সীমান্তে কাঁটাতারের বেড়া নির্মাণ শুরু করেছে এবং এ পর্যন্ত ১২০ কি.মি. পর্যন্ত বেড়া নির্মাণ শেষ করেছে বলে জানা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seventeen − 5 =

আরও পড়ুন