রমাঞ্চকর ম্যাচে ভারতকে হারিয়ে ফাইনালে নিউজিল্যান্ড

fec-image

রোমাঞ্চকর সেমিফাইনালে ভারতকে ১৮ রানে হারিয়ে টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের ফাইনালে উঠেছে নিউজিল্যান্ড।

বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে ২৪০ রানের লক্ষ্যে ব্যাট করতে নামে ভারত। ৪৯.৩ ওভারে ২২১ রানে গুটিয়ে যায় তারা।

সংক্ষিপ্ত স্কোর

নিউজিল্যান্ড: ৫০ ওভারে ২৩৯/৮

ভারত: ৪৯.৩ ওভারে ২২১

ফল: নিউজিল্যান্ড ১৮ রানে জয়ী।

ভারতের ব্যাটিং ধস

রোহিত শর্মাকে হারানোর ধাক্কা কাটিয়ে না উঠতেই আরও দুটি আঘাতে কেঁপে ওঠে ভারতের ব্যাটিং লাইন। মাত্র ১০ বল ও এক রানের ব্যবধানে প্রথম তিন উইকেট হারায় তারা। ট্রেন্ট বোল্ট তার দ্বিতীয় ওভারে বিরাট কোহলিকে এলবিডাব্লিউ করেন, রিভিউ নিয়েও বাঁচতে পারেননি ভারতের অধিনায়ক। মাত্র ১ রানে বিদায় নেন তিনি। পরের ওভারে হেনরি তার দ্বিতীয় উইকেট তুলে নেন লোকেশ রাহুলকে ফিরিয়ে। ১ রানে তিনি পেছনে ল্যাথামের ক্যাচ হন।

ভারত মাত্র ৫ রান করতেই হারায় প্রথম তিন ব্যাটসম্যানকে। পাওয়ার প্লে শেষ হওয়ার আগে পড়ে চতুর্থ উইকেট। দলীয় ২৪ রানে হেনরির বলে দিনেশ কার্তিক ৬ রানে ব্যাকওয়ার্ড পয়েন্টে জিমি নিশামকে ক্যাচ দেন।

১৩তম ওভারে পাঁচ নম্বর ব্যাটসম্যানের বিদায় হতে পারতো। কিন্তু শর্ট মিড উইকেটে নিশাম ক্যাচ ছেড়ে দিলে ১৮ রানে জীবন পান ঋষভ পান্ত।

শুরুতেই রোহিতের বিদায়

শুরুতেই বিরাট ধাক্কা খেলো ভারত। এই বিশ্বকাপে পাঁচ সেঞ্চুরির রেকর্ড গড়া রোহিত শর্মাকে হারালো তারা দ্বিতীয় ওভারেই। ম্যাট হেনরি তার প্রথম ওভারের তৃতীয় বলে মাত্র ১ রানে ভারতীয় ওপেনারকে টম ল্যাথামের ক্যাচ বানান।

ফাইনালে যেতে ভারতের চাই ২৪০ রান

টানা দ্বিতীয় ফাইনালে ওঠার লক্ষ্যে নিউজিল্যান্ড ৮ উইকেটে ২৩৯ রান করেছে। বৃষ্টিতে মঙ্গলবার খেলা পণ্ড হওয়ায় রিজার্ভ ডেতে গড়ায় বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল। তৃতীয়বার চ্যাম্পিয়ন হওয়ার আশা বাঁচিয়ে রাখতে ভারতকে করতে হবে ২৪০ রান।

৪৬.১ ওভারে ৫ উইকেটে ২১১ রানে বুধবারের খেলা শুরু করে নিউজিল্যান্ড। ৬৫ রানে অপরাজিত থাকা রস টেলর আর ৯ রান করে রবীন্দ্র জাদেজার সরাসরি থ্রোয়ে রান আউট হন। ৩ চার ও ১ ছয়ে সাজানো ছিল তার ৯০ বলে ৭৪ রানের ইনিংস।

৪৮তম ওভারের শেষ বলে টেলরের বিদায় হয়। পরের ওভারের প্রথম বলে আরও একটি উইকেট হারায় কিউইরা। ভুবনেশ্বর কুমারের বলে টম ল্যাথাম ১০ রান করে জাদেজার ক্যাচ হন। ওই ওভারের শেষ বলে ম্যাট হেনরিকে ১ রানে বিরাট কোহলির ক্যাচ বানান ভুবনেশ্বর।

মিচেল স্যান্টনার ৯ ও ট্রেন্ট বোল্ট ৩ রানে অপরাজিত ছিলেন। ৩ উইকেট নিয়ে ভারতের সফল বোলার ভুবনেশ্বর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

thirteen − 11 =

আরও পড়ুন