রাঙ্গামাটিতে ডেঙ্গু রোগীর সংখ্যা ১৯ জন

fec-image

রাঙ্গামাটিতে এ পর্যন্ত ১৯ জন ডেঙ্গু রোগী শনাক্ত করা হয়েছে। বর্তমানে রাঙ্গামাটি জেনারেল হাসপাতালে ভর্তি রয়েছে ৭ জন। এর মধ্যে থেকে যাদের অবস্থা খুবই খারাপ তাদের ৫ জনকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে হস্তান্তর করা হয়েছে এবং বাকী ৭ জন রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন বলে রাঙ্গামাটি জেনারেল হাসপাতালের সূত্রে জানা যায়।

রাঙ্গামাটি হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ শওকত আকবর বলেন, রাঙ্গামাটি মেডিকেল কলেজের প্রফেসরসহ একটি টিম গঠন করা হয়েছে। ডেঙ্গু প্রতিরোধে সব সময় মেডিকেল টিমটি প্রস্তুত রয়েছে। যারা ডেঙ্গু রোগে আক্রান্ত হচ্ছেন তাদের বিনামূল্যে সব পরীক্ষা করা হচ্ছে এবং ডেঙ্গু রোগে আক্রান্ত না হওয়ার জন্য সচেতনমূলক ব্যানার, লিফলেট বিতরণ করা হচ্ছে। তিনি আরো বলেন, বর্তমানে হাসপাতালে বাঙালি রোগীর চেয়ে উপজাতি রোগীর সংখ্যা বেশি। উপজাতিদের অসচেতনতার কারণে তারাই এই রোগে আক্রান্ত হচ্ছে।

ডেঙ্গু রোগীর জন্য আলাদা কোন ইউনিট খোলা হয়েছে কিনা প্রশ্ন করা হলে, তিনি জানান হাসপাতালের জায়গা সংকটের কারণে কোন ইউনিট খোলা হয়নি।

এ বিষয়ে রাঙ্গামাটি জেলার সিভিল সার্জন ডাঃ শহীদ তালুকদার বলেন, যে সব রোগীকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে। তারা মোটামুটি সুস্থ রয়েছে। তিনি আরো বলেন, রাঙ্গামাটিতে ডেঙ্গু রোগের জন্য ঝুঁকিপূর্ণ এলাকা চিহ্নিত করা হয়েছে এবং সেসব এলাকায় সচেতনতা বৃদ্ধির জন্য প্রতিনিয়ত ব্যানার, লিফলেটসহ এবং ডেঙ্গু রোগে আক্রান্তদের দ্রুত চিকিৎসকের পরামর্শ বা চিকিৎসা নিতে বলা হচ্ছে বলে তিনি জানান।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: উপজাতি, ডেঙ্গু রোগী, রাঙ্গামাটি জেনারেল হাসপাতালে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × five =

আরও পড়ুন