রুবেলের বলে লোকেশ আউট, সেঞ্চুরিয়ান রোহিতকে ফেরালেন সৌম্য

fec-image

বাঁচা-মরার লড়াইয়ে বাংলাদেশের সামনে ভারত। এজবাস্টনের এই ম্যাচে টস জিতে ব্যাটিংয়ে নামা ভারতের স্কোর ৩৪ ওভারে ২ উইকেটে ২০৪। আবারও আঘাত বাংলাদেশের। রোহিত শর্মাকে আউট করার পরপরই ফিরিয়েছে তারা আরেক সেট ব্যাটসম্যান লোকেশ রাহুলকে। ৭৭ রানে আউট হয়েছেন এই ওপেনার।

সুযোগ কিভাবে কাজে লাগাতে হয়, সেটা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিলেন রোহিত শর্মা। তামিম ইকবালের সৌজন্যে পাওয়া ‘জীবন’ কাজে লাগিয়ে সেঞ্চুরি তুলে নিয়েছেন এই ওপেনার। যদিও সেঞ্চুরির পরপরই আউট হয়ে গেছেন এই ব্যাটসম্যান।

বাংলাদেশকে প্রথম সাফল্য এনে দিলেন সৌম্য সরকার। এই পেসারের বলে ৯২ বলে ১০৪ রান করে লিটন দাসের হাতে ধরা পড়েছেন রোহিত। চমৎকার এই ইনিংসটিতে ৭ চারের সঙ্গে মেরেছেন ৫ ছক্কা।

অথচ ৯ রানে প্যাভিলিয়নে ফিরতে পারতেন রোহিত। কিন্তু তামিম তার সহজ ক্যাচ ছেড়ে দেওয়ায় বেঁচে যান। নতুন জীবন নিয়ে ওয়ানডে ক্যারিয়ারের ২৬তম শতক পূরণ করেছেন তিনি। টানা দ্বিতীয় সেঞ্চুরি পেয়েছেন রোহিত, ইংল্যান্ডের বিপক্ষে আগের ম্যাচেও তিন অঙ্কের ঘরে পৌঁছেছিলেন এই ওপেনার। সব মিলিয়ে এবারের বিশ্বকাপে এটি তার চতুর্থ সেঞ্চুরি।

রোহিত শর্মার পর ফিফটি পূরণ করেছেন লোকেশ রাহুল। ইংল্যান্ডের বিপক্ষে আগের ম্যাচটি মোটেও সুখকর ছিল না তার জন্য। তবে পরের ম্যাচেই ঘুরে দাঁড়িয়ে তুলে নিলেন ওয়ানডে ক্যারিয়ারের ‍চতুর্থ হাফসেঞ্চুরি। ৫৭ বলে মাইলফলকটি স্পর্শ করেন লোকেশ। রোহিতের সঙ্গে মিলে ওপেনিংয়ে ১০০ ছাড়ানো জুটি গড়েছেন তিনি।

৯ রানে বেঁচে যাওয়া রোহিত ‘দ্বিতীয় জীবন’ কাজে লাগিয়ে পূরণ করেছেন হাফসেঞ্চুরি। তার সঙ্গে লোকেশ রাহুলের ব্যাটে কোনও উইকেট না হারিয়ে এগিয়ে যাচ্ছে ভারত।

বিশ্বকাপের ফর্মটা ধরে রাখলেন রোহিত বাংলাদেশের বিপক্ষেও। তাতে অবশ্য আছে ভাগ্যের ছোঁয়া। তামিম ইকবাল তার সহজ ক্যাচটি তালুবন্দী করতে পারলে অল্পতেই থামতেন ভারতীয় ওপেনার। বেঁচে যাওয়া রোহিত সুযোগটা কাজে লাগিয়ে তুলে নিয়েছেন ‍ওয়ানডে ক্যারিয়ারের ৪৩তম হাফসেঞ্চুরি। ৪৫ বলে ফিফটি পূরণ করতে মেরেছেন ৪ বাউন্ডারির সঙ্গে ৩ ছক্কা।

শুরুটা দারুণ হয়েছে ভারতের। তাতে অবশ্য আছে বাংলাদেশের ‘কৃতিত্ব’! তামিম ইকবাল যে সহজ ক্যাচ ছেড়েছেন রোহিত শর্মার।

মোস্তাফিজুর রহমানের করা পঞ্চম ওভারে ক্যাচ তুলে দিয়েছিলেন রোহিত। কিন্তু ডিপ স্কয়ার লেগে ক্যাচটা হাতে নিলেও তালুবন্দী করতে পারেননি তামিম। রোহিত তখন ব্যাট করছিলেন ৯ রানে। তার আগের ওভারে ফিল্ডিং মিস করে বাউন্ডারি দেন সাকিব।

ভারতের বিপক্ষে বাঁচা-মরার লড়াইয়ে টস হেরেছে বাংলাদেশ। টস জয়ী ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেওয়ায় ফিল্ডিংয়ে নামতে হয়েছে টাইগারদের।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, লিটন দাস, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন, মোহাম্মদ সাইফউদ্দিন, রুবেল হোসেন, মাশরাফি মুর্তজা (অধিনায়ক), মোস্তাফিজুর রহমান।

ভারত একাদশ: লোকেশ রাহুল, রোহিত শর্মা, বিরাট কোহলি (অধিনায়ক), ঋষভ পান্ত, হার্দিক পান্ডিয়া, মহেন্দ্র সিং ধোনি, দিনেশ কার্তিক, ভুবনেশ্বর কুমার, মোহাম্মদ সামি, জসপ্রিৎ বুমরাহ, যুজবেন্দ্র চাহাল।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট, বিশ্বকাপ, রুবেল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × five =

আরও পড়ুন