রোহিঙ্গা ক্যাম্পে এনজিওর চাকরি দেওয়ার নামে প্রতারণায় তৎপর কবির সিন্ডিকেট

ঘুমধুম প্রতিনিধি:

মিয়ানমার সেনা, জান্তা বাহিনীর নির্যাতন ও নিপীড়ন সহ্য করতে না পেরে প্রায় ১৩ লাখেরও অধিক রোহিঙ্গা আশ্রয় নিয়েছে বাংলাদেশে। রোহিঙ্গাকে বাংলাদেশ সরকারের সফল প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানবিক দৃষ্টিকোণ থেকে বাস্তুচ্যুত রোহিঙ্গাদেরকে দেশের মাটিতে আশ্রয় দিয়ে বিশ্বের দরবারে একটি বিরল স্থাপন করেছেন।

প্রধানমন্ত্রীর আহ্বানেও দেশি বিদেশি এনজিও সংস্থা ও দাতাগোষ্ঠীরাও রোহিঙ্গাদের সাহায্য সহযোগিতায় এগিয়ে এসে তাদের সেবায় নিয়োজিত রয়েছে। তবে রোহিঙ্গাদের কেন্দ্র করে কিছু অসাধু মহল রয়েছে যথেষ্ট তৎপর।

ভুক্তভোগী ও এলাকাবাসী সূত্রে জানা যায়, রোহিঙ্গা আগমনকে ঘিরে এলাকার এক শ্রেণীর প্রতারক চক্ররা বিভিন্ন এনজিও সংস্থায় চাকরি দেওয়ার প্রলোভন দেখিয়ে তাদের নিকট থেকে মোটা অংকের টাকা হাতিয়ে নেওয়ার পাশাপাশি নানা অনৈতিক কর্মকাণ্ডে জড়িয়ে পড়ছে বলেও জানা গেছে।

ভুক্তভোগী নাছিমা জানান, কুতুপালং বাজার পাড়া গ্রামের মৃত ভেলায়ার ছেলে কবির আহম্মদ একটি সিন্ডিকেট তৈরি করে টেকনাফ, চকরিয়া, কক্সবাজার, ঈদগাহ, উখিয়া, হোয়াইক্যংসহ দেশের বিভিন্ন অঞ্চলের শিক্ষিত নারী পুরুষদের সংগ্রহ করে এনজিও সংস্থা আরটি এম, ব্র্যাক, সেভ দ্যা সিলড্রেন, ইউএনএইচসি আরসহ বিভিন্ন এনজিও সংস্থায় অল্প দিনে চাকরি দেওয়ার কথা বলে জনপ্রতি ১০/২০ হাজার টাকা করে হাতিয়ে নিচ্ছে।

স্থানীয় সচেতন মহলরা বলেন, অচিরেই কবিরকে গ্রেফতার করে কঠিন শাস্তির আওতায় নিয়ে আসা না হলে দেশের অনেক শিক্ষিত বেকার নারী পুরুষেরা সর্বশান্ত হওয়ার আশঙ্কা রয়েছে।

ঘটনাপ্রবাহ: কক্সবাজার, ঘমধুম, নাইক্ষ্যংছড়ি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × four =

আরও পড়ুন