মানবপাচারের নতুন পয়েন্ট উজানটিয়া চ্যানেল

সাগরপথে মালয়েশিয়া যাওয়ার পথে ৬৭ রোহিঙ্গা আটক

fec-image

মানবপাচারের নতুন পয়েন্টে কক্সবাজারের পেকুয়ার উজানটিয়া চ্যানেল হয়ে সাগরপথে মালয়েশিয়া যাওয়ার পথে পুলিশ গোপণ সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে অন্তত ৬৭ রোহিঙ্গা নারী-পুরুষ ও শিশুকে আটক করেছে।

শনিবার (১৮ মে) ভোররাতে পেকুয়া উপজেলার উজানটিয়া ইউনিয়নের করিমদাদ মিয়াঁর ঘাট থেকে তাদের আটক করা হয়।

আটকদের মধ্যে ২৩ জন পুরুষ, ২৯ জন নারী ও ১৫ জন শিশু রয়েছে।

আটককৃত এসব রোহিঙ্গা নাগরিক সকলেই কক্সবাজারের উখিয়া ও টেকনাফের বিভিন্ন ক্যাম্পের বাসিন্দা বলে জানিয়েছেন পুলিশ।

এদিকে পুলিশ সূত্র জানায়, পেকুয়া উপজেলার উজানটিয়া ইউনিয়নের বাসিন্দা আব্দুল গণি, টিপু ও মো. মনছুর নামে তিনজন দালালের মাধ্যমে তারা সাগর পথে অবৈধভাবে মালয়েশিয়া যাচ্ছিলো। বাসযোগে শুক্রবার মধ্য রাতে তারা উজানটিয়াস্থ করিমদাদ মিয়াঁর ঘাটে পৌঁছায়। শনিবার ভোররাতে ট্রলারযোগে সাগরপথে রওনা হওয়ার আগ মুহূর্তে পেকুয়া থানার এসআই সুমন সরকার নেতৃত্বে একদল পুলিশ ঘটনাস্থল থেকে তাদের আটক করে।

ঘটনার সত্যতা নিশ্চিত করে পেকুয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো.জাকির হোসেন ভূঁইয়া বলেন, মাছ ধরার ট্রলার যোগে সাগর পথে বিপুল পরিমাণ রোহিঙ্গা নারী-পুরুষ ও শিশু মালয়েশিয়া যাওয়া জন্য উজানটিয়া ইউনিয়নের করিমদাদ মিয়ার ঘাটে প্রস্তুতি নিচ্ছিলেন। খবর পেয়ে শুক্রবার রাতে সেখানে অভিযান চালিয়ে ঘটনাস্থল থেকে ২৩ জন পুরুষ, ২৯ জন নারী ও ১৫জন শিশুকে উদ্ধার করা হয়েছে। তবে টলারটি জব্দ সম্ভব হয়নি। আটকের পর প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা কুতুপালং শরণার্থী ক্যাম্প থেকে পালিয়ে এসেছে বলে স্বীকার করেছে।

তিনি বলেন, এ ঘটনায় শনিবার থানার এসআই সুমন সরকার বাদি মানবপাচার আইনে থানায় ১১ জনের বিরুদ্ধে একটি মামলা করেছেন।

অভিযুক্তদের মধ্যে ছয়জন পেকুয়া উপজেলার উজানটিয়া ইউনিয়নের বাসিন্দা এবং অপর পাঁচজন রোহিঙ্গা নাগরিক। উদ্ধার করা রোহিঙ্গাদের আইনি প্রক্রিয়া শেষে শনিবার দুপুরে রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পে প্রেরণ করা হয়েছে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আটক, চকরিয়া, রোহিঙ্গা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন