স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন্স সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য

সারাদেশের হাসপাতালে ডেঙ্গু রোগী ৯ হাজার ৪২০, মৃত্যুর সংখ্যা ৪০

fec-image

ডেঙ্গুতে আক্রান্ত হয়ে সারাদেশের হাসপাতালে ভর্তি আছেন মোট ৯ হাজার ৪২০ জন এবং এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ৪০ জনের। এর মধ্যে ঢাকা শহরে ভর্তি আছেন পাঁচ হাজার ২৫৮ জন এবং ঢাকা শহর ছাড়া ঢাকা বিভাগসহ আট বিভাগে ভর্তি থাকা রোগীর সংখ্যা চার হাজার ১৬২ জন। গত ২৪ ঘণ্টায় (৯ আগস্ট সকাল ৮টা থেকে ১০ আগস্ট সকাল ৮টা) নতুন করে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন দুই হাজার ৩৩৪ জন।

রবিবার (১১ আগস্ট) স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন্স সেন্টার ও কন্ট্রোল রুম থেকে এই তথ্য জানানো হয়েছে।

এদিকে, শনিবার (১০ আগস্ট) পর্যন্ত কন্ট্রোল রুম ২৯ রোগীর মৃত্যুর কথা জানালেও শনিবার নতুন করে আরও ১১ জন মারা গেছেন বলে জানিয়েছে। এ নিয়ে সরকারি হিসাবে মোট মৃত্যুর সংখ্যা হলো ৪০।

কন্ট্রোল রুম জানায়, চলতি বছরের শুরু থেকে এখন পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত মোট রোগীর সংখ্যা ৪১ হাজার ১৭৮ জন আর চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ৩২ হাজার ৩৮৪ জন।

রাজধানী ঢাকার ১০টি সরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালের মধ্যে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে বর্তমানে ভর্তি আছেন ৬৯১ জন, মিটফোর্ড হাসপাতালে ৩৪২ জন, ঢাকা শিশু হাসপাতালে ১৬৬ জন, শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতালে ৩৩৭ জন, বিএসএমএমইউতে ১৬১ জন, রাজারবাগ পুলিশ লাইন্স হাসপাতালে ৮৬ জন, মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতালে ৫৫২ জন, বিজিবি হাসপাতালে ২২ জন, সম্মিলিত সামরিক হাসপাতালে ১৭০ জন, কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ৩২৩ জন।

অপরদিকে বেসরকারি হাসপাতালগুলোর মধ্যে বাংলাদেশ মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি আছেন ৮৭ জন, হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট হাসপাতালে ২০৫ জন, বারডেম হাসপাতালে ৪১ জন, ইবনে সিনা হাসপাতালে ৬৩ জন, স্কয়ার হাসপাতালে ১০১ জন, কমফোর্ট হাসপাতালে ৬১ জন, শমরিতা হাসপাতালে ২২ জন, মিরপুরের ডেলটা হাসপাতালে ৬০ জন, ল্যাবএইড হাসপাতালে ৩৭ জন, সেন্ট্রাল হাসপাতালে ১০৬ জনসহ মোট ১ হাজার ৮২১ জন ভর্তি আছেন ৩০টি হাসপাতালে। এসব হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ১১ হাজার ১২৭ জন।

কন্ট্রোল রুমের তালিকা থেকে জানা যায়, গত ৮ আগস্ট থেকে রবিবার পর্যন্ত রাজধানী ঢাকার চেয়ে ঢাকার বাইরে রোগীর সংখ্যা বাড়ছে।

৮ আগস্ট ঢাকার ভেতরে রোগী ছিল এক হাজার ১৫৯ এবং ঢাকার বাইরে ছিল এক হাজার ১৬৭ জন, ৯ আগস্ট ঢাকার ভেতরে রোগী ছিল ৯৫৭ আর ঢাকার বাইরে ছিল এক হাজার ৫৫ জন, ১০ আগস্ট ঢাকার ভেতরে রোগী ছিল এক হাজার ৬৫ জন আর ঢাকার বাইরে ছিল এক হাজার ১১১ জন আর সর্বশেষ রবিবার (১১ আগস্ট) ঢাকার ভেতরে রোগী ছিল ৯৮১ জন এবং ঢাকার বাইরে ছিল এক হাজার ৩৫৩ জন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ডেঙ্গু, স্বাস্থ্য অধিদফতর
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন