সিএইচটি কমিশনের সকল কার্যক্রম প্রত্যাখ্যান করে খাগড়াছড়িতে পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের মানববন্ধন

pbcp pic 01

নিজস্ব প্রতিনিধি, খাগড়াছড়ি ॥

আবারও পার্বত্য চট্টগ্রাম নিয়ে ষড়যন্ত্র চালাচ্ছে অবৈধ সিএইচটি কমিশন। এ কমিশন সাম্প্রতিক সময়ে দিঘীনালা উপজেলার বাবুছড়ায় বিজিবি সদর দপ্তরে হামলাকারীদের রক্ষা করতে ও সত্য ঘটনাকে ভিন্ন খাতে প্রভাবিত এবং বিজিবি বাহিনীর ভাবমূর্তি বিনষ্টে উপজাতীয় সন্ত্রাসীদের সাথে আতাঁত করে পার্বত্য চট্টগ্রামে সফরে এসেছে।

বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টায় খাগড়াছড়ি জেলা শহরের শাপলা চত্ত্বরে পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ ( পিবিসিপি) খাগড়াছড়ি জেলা শাখার উদ্যোগে অনুষ্ঠিত মানববন্ধন কর্মসূচী পরবর্তী প্রতিবাদ সমাবেশে বক্তারা এসব অভিযোগ করেন।

এসময় তারা আরও বলেন, পাহাড়ের সশস্ত্র দলগুলো বাবুছড়া-নাড়াইছড়ি সীমান্ত দিয়ে অবাধে পাহাড়ে অস্ত্র প্রবেশ করার যে রুট ছিল তাতে বিজিবি সদর দপ্তর স্থাপিত হলে সশস্ত্র উপজাতীয় দলগুলোর স্বার্থে আঘাত হানবে। তাই বিজিবি সদর দপ্তর স্থাপনের শুরু থেকে ইউপিডিএফ বিরোধিতা করছে।

গত ১০জুন ইউপিডিএফ সন্ত্রাসীরা বিজিবি ও পুলিশ বাহিনীর উপর হামলা চালিয়ে অস্ত্র ভাংচুরসহ ৬ বিজিবি সদস্যকে গুরুতর আঘাত করলেও সিএইচটি কমিশন এ বিষয়ে কোন প্রতিক্রিয়া না জানিয়ে বরং তাদের ডাকে বাবুছড়া সফরে এসে গত (বুধবার) খাগড়াছড়ি সদরে উপজাতীয় সন্ত্রাসীদের সাথে বৈঠক করে আজ বাবুছড়া গিয়েছে। সেখানে গিয়ে ইউপিডিএফ’র তৈরী করা নাটকের মঞ্চে আশ্রয় নেয়া লোকদের সাথে কথা বলে মিডিয়া কাভারেজ দিয়ে একতরফা রিপোর্ট প্রদান করবে।

এভাবে সিএইচটি কমিশনের নাম দিয়ে উপজাতীয় সন্ত্রাসীদের সাথে আতাঁত করে একতরফা প্রতিবেদন তৈরী ইতোপূর্বেও এ কমিশন করেছে। পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ সিএইচটি কমিশনের একতরফা কার্যক্রমকে অবাঞ্চিত ঘোষণা সহ সকল কার্যক্রমকে প্রত্যাখান করছে।

পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলা সভাপতি সাহাজল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত মানবন্ধনে মাটিরাঙ্গা উপজেলা কমিটির সাধারন সম্পাদক মো: আনিসুজ্জামান ডালিম স্বাগত বক্তব্য রাখেন। এছাড়া অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, পানছড়ি উপজেলা কমিটির সভাপতি এরশাদ আলী, সাংগঠনিক সম্পাদক ইকবাল হোসেন, মাটিরাঙ্গা সভাপতি মঞ্জুরুল ইসলাম প্রমুখ।

বক্তারা অভিযোগ করেন, সিএইচটি কমিশন তিন পার্বত্য জেলায় উপজাতীয় সন্ত্রাসীদের সাথে সমন্বয় করে পার্বত্যাঞ্চলকে বাংলাদেশের মানচিত্র থেকে বিচ্ছিন্ন করার অপচেষ্টায় লিপ্ত রয়েছে। বিজিবি সদর দপ্তরে হামলার ঘটনাটি ভিন্ন খাতে প্রভাবিত করা হলে সংগঠনের পক্ষ থেকে দুর্বার আন্দোলন গড়ে তোলা হবে বলে হুশিয়ারী দেন সংগঠনটি। এসময় বিজিবি সদর দপ্তরে হামলাকারীদের গ্রেফতার পূর্বক শাস্তির দাবী জানান বক্তারা।

ঘটনাপ্রবাহ: অবরোধ, আন্তর্জাতিক সিএইচটি কমিশন, পার্বত্যনিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four + 13 =

আরও পড়ুন