সীমান্ত পেরিয়ে মিয়ানমারের বন্য হাতি বাংলাদেশে

fec-image

সীমান্ত পেরিয়ে মিয়ানমারের একটি বন্য হাতি বাংলাদেশের অভ্যন্তরে এসে আশ্রয় নিয়েছে। শনিবার (১০ আগস্ট) উভয় দেশের ঘুমধুম মৈত্রী সেতু দিয়ে হাতিটি বাংলাদেশ সীমান্তে প্রবেশ করে। বিজিবি, বিজিপি ও স্থানীয় লোকজনের দীর্ঘ প্রায় ১৬ ঘন্টা প্রচেষ্টার পর গতরাত পৌনে ৯টার দিকে  ঐ হাতিকে মিয়ানমারে ফেরত পাঠানো সম্ভব হয়েছে বলে খবর পাওয়া গেছে।

স্থানীয় প্রত্যক্ষদর্শী আবদুল করিম জানান শনিবার উভয় দেশের সীমান্তের ঘুমধুম মৈত্রী সেতু  হয়ে একটি বড় বন্য হাতি বাংলাদেশে প্রবেশ করে। মৈত্রী সেতুর উভয় দিকে লোহার তালাবদ্ধ গেট রয়েছে। হাতিটি শূর ও কপাল দিয়ে ধাক্কা মেরে তালা ভেঙ্গে গেট খুলে এপারে চলে আসে বলে বিজিবি জানান।উভয় দেশের সীমান্ত রক্ষী বিজিবি ও বিজিপিসহ স্থানীয় লোকজন অনেক চেষ্টা করে গতকাল শনিবার রাতে হাতিটিকে মিয়ানমার ফেরত পাঠাতে সক্ষম হয়।

হাতিটি সারাদিন  মৈত্রী সেতু থেকে প্রায় ৬০/৭০ গজ পূর্বে মিয়ানমারের তার কাঁটার ঘেরার পাশে নো ম্যান্স ল্যান্ডে অবস্থান করছিল বলে ঘুমধুম বিজিবি বিওপি কোম্পানি কমান্ডার মোঃ রফিকুল ইসলাম জানান। হাতিটি যাতে ফেরত যেতে সুবিধা হয় সে জন্য  মৈত্রী সেতুর গেট খুলে রাখা ছিল। অবশেষে সেটি যে পথে এসেছিল সে পথেই গতরাতে মিয়ানমার ফিরে গেছে বলে বিজিবি ঐ কর্মকর্তা জানান। ঐ পথ ছাড়া ফিরে যাওয়ার অন্য কোন সহজ পথ খোলা ছিল না। কারণ পুরো সীমান্ত মিয়ানমার দিক থেকে তার কাঁটার ঘেরা দেয়া রয়েছে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one + 10 =

আরও পড়ুন