সুস্বাদু পাহাড়ি আনারসে সয়লাব কাপ্তাই

কাপ্তাই প্রতিনিধি:

পার্বত্যঞ্চলে এবার আগাম আনারসের সয়লাব ঘটেছে। কাপ্তাইয়ের দূর্গম পাহাড়ি এলাকাসহ বিভিন্ন জুম চাষীরা এবার তাদের নিজস্ব এবং পাহাড়ি বনাঞ্চলের পরিত্যাক্ত জায়গায় অন্যান্য চাষের পাশাপাশি আনারস চাষে ব্যাপক সাফল্য লাভ করেছে।

প্রতিনিয়ত পাহাড় থেকে নৌকা, ইঞ্জিন চালিত বোট ভর্তি আনারস কাপ্তাই একমাত্র আপ স্ট্রিম জেটিঘাট ও নতুনবাজার আনন্দ মেলা ঘাটে আসছে। ঘাট থেকে বিভিন্ন জেলার ব্যবসায়ীরা তা ক্রয় করে নিয়ে যাচ্ছে।

জুম চাষী আনন্দ মোহন চাকমা বলেন, এবার পাহাড়ে অন্যান্য চাষের পাশাপাশি তার নিজস্ব ২ একর জমিতে আনারস রোপন করেছে। প্রথমে আনারস রোপন করতে প্রায় ২০/৩০ হাজার টাকা খরচ হয়েছে। বর্তমানে সে প্রায় ২লাখ টাকার আনারস ইতি মধ্যে বিক্রয় করছে বলে জানান। এবারের আনারস খুবই সুস্বাদু বলেও জানান তিনি।

এদিকে, ঢাকা-চটগ্রাম থেকে আসা ব্যবসায়ী জয়নাল ও রহমান জানান, পার্বত্যঞ্চলের সুস্বাদু ও ফরমালিন মুক্ত একেবারে তরতাজা আনারস কাপ্তাই তথা বিভিন্ন এলাকা থেকে ক্রয় করছি। সুস্বাদু বলে ব্যবসা ভাল হচ্ছে।

কাপ্তাইয়ে বিভিন্ন পর্যটন ও বিনোদন কেন্দ্র গুলোতে ভাসমান ব্যবসায়ীরা পর্যটন প্রেমীদের নিকট স্বল্পমূল্যে ফরমালিন মুক্ত আনারস বিক্রয় করে অনেক লাভবান হচ্ছে বলে অনেকে জানান।

কাপ্তাই নতুন বাজার ক্ষুদ্র আনারস ব্যবসায়ী একটি আনারস খুচরা বিক্রয় করছেন সাত টাকা থেকে দশ টাকা করে। আর এক হালি আনারস বিক্রয় করছে চল্লিশ টাকা দরে। ইতি মধ্যে কাপ্তাইয়ে বেড়াতে আসা ভ্রমণ পিপাসুরা বাড়ি ফিরার পথে কাপ্তাইয়ের বিভিন্ন ক্ষুদ্র ব্যসায়ীদের নিকট থেকে পাহাড়ি আনারস নিয়ে বাড়ি ফিরতে দেখা যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nineteen − 2 =

আরও পড়ুন