হাসপাতাল লাগোয়া তামাক গোডাউন সরানোর নির্দেশ পার্বত্য মন্ত্রীর

নিজস্ব প্রতিনিধি, বান্দরবান:

নাইক্ষ্যংছড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও জনবসতি এলাকায় ব্রিটিশ আমেরিকান টোব্যাকো কোম্পানির গড়ে তোলা তামাক গোডাউন থেকে ছড়াচ্ছে বিষাক্ত তামাকের নিকোটিন।

প্রতিবছরের ন্যায় এবারও কোম্পানিটি খোলা জায়গায় তামাক ক্রয় করছে। সেই তামাকের নিকোটিন ছড়াচ্ছে হাসপাতালসহ জনবসতি এলাকায়।

এমতাবস্থায় গত ২৪ এপ্রিল পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি হাসপাতাল পরিদর্শণকালে গন্ধ ছড়ানো তামাক গোডাউন সরিয়ে নিতে নির্দেশ দিয়েছেন। এছাড়াও গোড়াউন স্থাপনে অনুমতির বিষয়টি খতিয়ে দেখতে স্থানীয় ইউএনও কে নির্দেশ দিয়েছেন।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, জেলার নাইক্ষ্যংছড়ি উপজেলা সদর থেকে রামু মুখী সড়কের হাসপাতাল গেট সংলগ্ন এলাকায় ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ (বিএটিবি) বেশ কয়েক বছর ধরে অফিস স্থাপন ও গোডাউন করে তাদের কার্যক্রম চালাচ্ছে। গোডাউনের কাছে পুরাতন বাস স্ট্যান্ড ও হাসপাতাল এলাকায় রয়েছে জনবসতি ও ব্যবসা প্রতিষ্ঠান। প্রথমে ক্ষুদ্র পরিসরে তাদের কার্যক্রম চালানো হলেও প্রতি বছর বিস্তার হচ্ছে তামাক ক্রয়ের কার্যক্রম।

বিশেষ করে হাসপাতালের দেয়াল ঘেঁষে তামাক কোম্পানির এই আয়োজনের কারণে হাসপাতালের ডাক্তার, নার্স থেকে শুরু করে রোগীদের মাঝে নানা অস্বস্তি দেখা দিয়েছে। এমন অবস্থায় হাসপাতালের কোয়ার্টার এলাকায় বসবাস করা দুরূহ ব্যাপার বলে মনে করছেন ভুক্তভোগীরা।

এ ব্যাপারে নাইক্ষ্যংছড়ি হাসপাতালের স্বাস্থ্য ও প: প: কর্মকর্তার দায়িত্বে থাকা মেডিকেল অফিসার ডা: মাহমুদ আল ফারাবি জানান, হাসপাতাল ও কোয়াটারের কর্মকর্তা-কর্মচারীদেরকে প্রতিদিন নিশ্বাসের সাথে গ্রহণ করতে হচ্ছে তামাকের গন্ধ। হাসপাতালের পাশে তামাক গোডাউন যতদূর জানি আইন সঙ্গত নয়।

সম্প্রতি হাসপাতালে পার্বত্য মন্ত্রীর পরিদর্শণকালে জেলা সিভিল সার্জনের আলাপচারিতায় উঠে আসে বিষয়টি। এসময় মন্ত্রী এক সপ্তাহর মধ্যে তামাক গোডাউন সরিয়ে নিতে নির্দেশ দেন।

এদিকে নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বাহী অফিসার সাদিয়া আফরিন কচি বলেন, হাসপাতালের ডাক্তারদের মৌখিক অভিযোগের প্রেক্ষিতে মন্ত্রী তামাক গোডাউনের বিষয়টি খতিয়ে দেখতে বলেছেন। এজন্য হাসপাতাল কর্তৃপক্ষের কাছে লিখিত অভিযোগ চাওয়া হয়েছে। অভিযোগ পেলে আইনী প্রক্রিয়ায় যাওয়া হবে।

নাইক্ষ্যংছড়ি স্বাস্থ্য ও প: প: কর্মকর্তা ডা: আবু জাফর মো: ছলিম বলেন, দেশের বাইরে ছুটিতে থাকায় অভিযোগ দিতে বিলম্ব হয়েছে। তবে আজ সোমবার (২৯ এপ্রিল) তিনি লিখিত একটি অভিযোগ উপজেলা নির্বাহী অফিসার বরাবরে পাঠিয়েছেন।

হাসপাতালের পাশে তামাক গোডাউন স্থাপণ প্রসঙ্গে ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর নাইক্ষ্যংছড়ি ডিপো ইনচার্জ হাফিজুর রহমানের মুঠোফোনে যোগাযোগ করা হয়। কথোপকথনের এক পর্যায়ে তামাক গোডাউন সরিয়ে নেয়ার বিষয়টি কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে কিনা এমন প্রশ্নের উত্তরে ব্যস্ততার কারণ দেখিয়ে রাতে এই প্রতিবেদকের সঙ্গে কথা বলবেন বলে প্রশ্নটি এড়িয়ে যান।

One Reply to “হাসপাতাল লাগোয়া তামাক গোডাউন সরানোর নির্দেশ পার্বত্য মন্ত্রীর”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seventeen + 15 =

আরও পড়ুন