হুয়াওয়ের নিজস্ব অপারেটিং সিস্টেম ‘হংমেং’

fec-image

অনাকাঙ্খিত পরিস্থিতি এড়াতে নিজেদের অপারেটিং সিস্টেম তৈরির চিন্তা আগেই ছিল চীনা প্রতিষ্ঠান হুয়াওয়ের। হুয়াওয়ের নতুন অপারেটিং সিস্টেমের নাম হতে পারে ‘হংমেং’।

সম্প্রতি হুয়াওয়াকে নিষিদ্ধ করার পর চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে বাণিজ্য যুদ্ধ তীব্র আকার ধারণ করেছে। শুধু তা-ই নয়, প্রযুক্তি ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের যন্ত্রাংশ যাতে ব্যবহার না করে সেজন্য হুয়াওয়েসহ চীনের ৬৮টি প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করা হয়েছে।

বিষয়টি আগেই অনুধাবন করে গত মার্চে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা রিচার্ড ইউ বলেছিলেন, ‘আমরা আমাদের নিজস্ব অপারেটিং সিস্টেম প্রস্তুত করেছি। তবে আমরা এইটা ব্যবহার করতে চাই না। কিন্তু এরই মধ্যে হুয়াওয়ের নিজস্ব অপারেটিং সিস্টেম তৈরি করেছে বলে শোনা যাচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্র হুয়াওয়ে সেন্ট্রালকে জানায়, হুয়াওয়ে নিজস্ব অপারেটিং সিস্টেম ‘হংমেং’ তৈরি করেছে, যার উন্নয়ন কাজ শুরু হয় ২০১২ সালে।

সেই সূত্রটি জানায়, এ প্রতিষ্ঠানটি তাদের ফোনগুলোতে এ অপারেটিং সিস্টেম গোপনে ব্যবহার করে আসছে। তবে, এ সূত্রটি অপারেটিং সিস্টেমের নাম হংমেং কি না তা নিশ্চিত করেনি, এটি একটি কোডনেম বা সাংকেতিক নামও হতে পারে।

রবিবার বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, ট্রাম্প নিষেধাজ্ঞা জারি করায় হুয়াওয়ের ডিভাইস থেকে গুগলের অপারেটিং সিস্টেম সরিয়ে নেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty − eleven =

আরও পড়ুন