৬ অক্টোবর ঈদ-উল-আজহা

ঈদ মোবারক

পার্বত্যনিউজ রিপোর্ট :

সারাদেশে আগামী ৬ অক্টোবর পবিত্র ঈদুল আজহা পালিত হবে। হিজরি জিলহজ্ব মাসের ১০ তারিখে মুসলমানরা দ্বিতীয় বৃহত্তম উৎসব ঈদ-উল-আজহা পালন করে থাকে।

বায়তুল মুকাররম জাতীয় মসজিদের‘র সভাকক্ষে সোমবার জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সভায় সভাপতিত্ব করেন জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি ও ধর্মমন্ত্রী মো: মতিউর রহমান।

সভায় ধর্মমন্ত্রী জানান, সকল জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, আবহাওয়া অধিদফতর, মহাকাশ গবেষণা কেন্দ্র থেকে প্রাপ্ত তথ্যানুযায়ী বাংলাদেশের কোথাও হিজরি ১৪৩৫ সনের জিলহজ্ব মাসের চাঁদ দেখা যায়নি। শুক্রবার জিলকদ মাসের ৩০ দিন পূর্ণ হচ্ছে। জিলহজ্ব মাস শুরু হবে শনিবার। আর সে হিসাবে আগামী ৬ অক্টোবর (১০ জিলকদ) সোমবার দেশে ঈদুল আজহা পালিত হবে।

সভায় প্রধান তথ্য কর্মকর্তা তছির আহমদ, ইসলামিক ফাউন্ডেশনের মহপিরিচালক শামীম মোহাম্মদ আফজাল, বায়তুল মুকাররম জাতীয় মসজিদের খতিব প্রফেসর মাওলানা মোহাম্মদ সালাহ উদ্দিনসহ তথ্য মন্ত্রণালয়, স্পারসো, ঢাকা জেলা প্রশাসনের প্রতিনিধি উপস্থিত ছিলেন।

ঈদ-উল-ফিতরের পর ঈদ-উল-আজহা মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব। ত্যাগের মহিমায় উদ্ভাসিত এ উৎসবে মুসলমানরা তাদের প্রিয় বস্তু মহান আল্লাহর নামে উৎসর্গ করে তার সন্তুষ্টি অর্জনের চেষ্টা করে। ঈদ-উল-আজহা অনুষ্ঠিত হওয়ার সময় লাখ লাখ মুসলমান পবিত্র ভূমিতে হজব্রত পালনরত অবস্থায় থাকেন। ঈদের সকালে কোরবানির মধ্য দিয়ে শেষ হবে তাদের হজ্বের আনুষ্ঠানিকতা।

প্রিয়জনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে রেল, সড়ক ও নৌপথে রাজধানী ছাড়বেন অসংখ্য মানুষ। ২ অক্টোবর থেকে ফাঁকা হতে শুরু করবে রাজধানী শহর ঢাকা।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

16 + four =

আরও পড়ুন