অপরাধী সনাক্ত, সন্ত্রাস নির্মূল ও জনজীবনের স্বাভাবিকতা বজায় রাখতে কমিউনিটিং পুলিশের ভূমিকা অপরিসীম

pekua-o-c-pic-13-11-2016

পেকুয়া প্রতিনিধি:

পেকুয়া উপজেলার শিলখালীতে কমিউনিটিং পুলিশের মতবিনিময় সভায় থানার ওসি জিয়া মোঃ মোস্তাফিজ ভুঁইয়া বলেছেন, সমাজের অপরাধীদের সনাক্ত, সন্ত্রাস নির্মূল ও জনজীবনের স্বাভাবিকতা বজায় রাখতে কমিউনিটিং পুলিশের ভুমিকা অপরিসীম। লোকসমাজে সচেতন, সৎ, দায়িত্বশীল, নিষ্টাবান ও নিবেদীতপ্রানের অধিকারী হিসাবে পরিচিত বিতর্কের উর্ধ্বে থাকা মানুষদেরই কমিউনিটিং পুলিশের নেতৃত্ব ও সংগঠনে সম্পৃক্ত করতে হবে।

শনিবার তিনি স্থানীয় জনপ্রতিনিধিদের সভায় অনুপস্থিতি নিয়ে হতাশা ব্যক্ত করে বলেন, যেখানে সরকারের নির্দেশনা কার্যকরে থানা পুলিশ ও স্থানীয় প্রশাসন বা নেতৃস্থানীয়দের সমাবেশ ঘটবে সেখানেই স্ব স্ব এলাকার নির্বাচিত জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতৃস্থানীয় ব্যক্তিবর্গ এবং সকল সচেতন দায়িত্বশীল মানুষের অংশগ্রহন থাকা উচিৎ। এ ক্ষেত্রে সবাইকে সংকীর্ণতা ও বিতর্কের উর্ধ্বে অবস্থানের পরিচয় তুলে ধরে। গত ১২ নভেম্বর শনিবার বাদে মাগরিব স্থানীয় কাঁচারীমুরা ষ্টেশনে শিলখালী ইউনিয়নের ১, ২ ও ৩নং ওয়ার্ডের কমিউনিটিং পুলিশের মতবিনিময় সভায় তিনি এ বক্তব্য দেন। শিলখালী ইউনিয়ন কমিউনিটিং পুলিশিং কমিটির দায়িত্বপ্রাপ্ত সভাপতি রিদুয়ান নাজেরীর সভাপতিত্বে ও সেক্রেটারী আওয়ামী লীগ নেতা বেলাল উদ্দিন আহমদের সঞ্চালনায় এ সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন, পেকুয়া থানার অফিসার ইনচার্জ(ওসি) জিয়া মোঃ মোস্তাফিজ ভুঁইয়া। বিশেষ অতিথি ছিলেন, জেলা আওয়ামী লীগের সদস্য উপজেলা জঙ্গী ও সন্ত্রাস প্রতিরোধ কমিটির সভাপতি এস এম গিয়াসুদ্দিন, পেকুয়া উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি এম. ফরিদুল আলম, যুগ্ম-সম্পাদক ও শিলখালী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ওয়াহিদুর রহমান ওয়ারেচী, উপজেলা আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক বশির আহমদ প্রমুখ।

অনুষ্ঠানের সূচনায় পবিত্র কোরান তেলোয়াত করেন, ৩নং ওয়ার্ডের মেম্বার মৌলভী মোঃ আবদুল মালেক খালেকী। এতে বক্তব্য রাখেন, পেকুয়া থানার এস.আই কামরুল ইসলাম, আ’লীগ নেতা ওয়াহিদ ওয়ারেচীর সহধর্মনী ছৈয়দা নিগার আমিন ওয়াহিদ, ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্ম-সম্পাদক সাবেক মেম্বার মোঃ নুরুল আলম, আইন বিষয়ক সম্পাদক সাংবাদিক এসএম. ছগির আহমদ আজগরী, ১নং ওয়ার্ডের মেম্বার ও ওয়ার্ড আ’লীগ সভাপতি মোঃ জামাল হোসাইন জানু এমইউপি, সাবেক মেম্বার ছৈয়দুল আলম শহুদু, ৩নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি এম.বাহাদুল করিম প্রমূখ।

এসময় উপস্থিত ছিলেন, আ’লীগ নেতা নেজাত মুহাম্মদ, আবু তাহের লাল মিয়া, আব্বাস উদ্দিন ফরায়েজী, মোঃ জয়নাল আবেদীন, যুবলীগ সভাপতি শেখ ফরিদ, সম্পাদক তুষার ইমরান, ওয়ার্ড আ’লীগ নেতা আবুল ফজল ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ। আমন্ত্রন জানানো স্বত্বেও স্থানীয় ইউপি চেয়ারম্যান ও অধিকাংশ জনপ্রতিনিধিরা সভায় অনুপস্থিত না হওয়ার ঘটনার কঠোর সমালোচনা করে বক্তাগন বলেন, স্থানীয় থানা পুলিশ প্রধান কর্তা ব্যক্তিত্ব অতিথি আমন্ত্রিত হয়ে উপস্থিত হলে এলাকার আইন-শৃঙ্খলা পরিস্থিতি ও সরকারের দিকনির্দেশনাবলী কার্যকরের বিষয়ে স্বচ্ছতা, জবাবদিহীতা নিশ্চিতের স্বার্থের লক্ষ্যে হলেও এলাকার নির্বাচিত জনপ্রতিনিধিদের সার্বিক উপস্থিতি সহযোগিতা অংশগ্রহনও প্রকৃত জনসেবকের পরিচায়ক উল্লেখ করে এখন থেকে প্রতিটি কমিউনিটিং পুলিশিং কমিটি গঠন ও তৎসম্পর্কীয় কার্যক্রমে সরকার দলের নেতাকর্মী এবং সমাজের বিভিন্নস্তরের নেতৃস্থানীয়দের কাছে জবাবদিহীতা ব্যক্তের পাশাপাশি এধরনের অনুষ্ঠানের সার্বিক নিরাপত্তা-শৃঙ্খলা বিধানেও নির্বাচিত জনপ্রতিনিধিদের রয়েছে রাষ্ট্র ও প্রচলিত আইনে অর্পিত দায়িত্ব ও কর্তব্য জানিয়ে জনপ্রতিনিধিদের যথাযথ ভূমিকা পালনের উদাত্ব আহ্বান জানিয়ে বক্তারা আরো বলেন, এলাকায় অপরাধ মূলক কার্যক্রমের বিস্তার, সনাক্ত, নির্মূল ও অপরাধীদের আইনের আমলে সৌপর্দে যদি কোন ধরনের ব্যাহত হয় তার দায় দায়িত্বও বর্জনকারীরা কোন অবস্থায়ই এড়াতে পারবেনা বলে জানান।

সভায় ও.সি জিয়া মোঃ মোস্তাফিজ ভুঁইয়া পেকুয়ার কমিউনিটিং পুলিশিং কার্যক্রম নিয়ে শুধু এলাকায় নয় পুরো জেলায়ও যাতে গর্ব করা যায় এবং মডেল হিসাবে গড়ে তুলা যায় সে লক্ষ্য নিয়েই শিলখালীর কমিউনিটিং পুলিশের কার্যক্রমে সংকীর্নতা বিতর্ক পরিহারের অনুরোধ জানিয়ে যোগ্য মানসিকতামনা লোকজনদের কমিউনিটিং পুলিশের কমিটিতে রাখার উদাত্ব আহ্বান জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন