অলিভ অয়েলের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক:

শীতের আগাম বার্তা পাওয়া যাচ্ছে। শীতের আগাম বার্তার অন্যতম একটি লক্ষণ হলো ত্বক। শীত আসলেই ত্বকে এক ধরণের শুস্ক ভাব দেখা দেয়। ত্বকের উপরে খসখসে অনুভব হয়। তাই অনেকেই শীতের আগাম প্রস্তুতি হিসেবে কীভাবে শরীরের যত্ন নিবেন তা নিয়ে খুবই ভাবেন।

শরীরের যত্নের জন্য অনেকেই প্রাকৃতিক ভেষজ উপাদান খোঁজেন আবার অনেকেই বিভিন্ন প্রসাধনী ব্যবহার করেন।

জলপাই তেল যা অলিভ অয়েল হিসেবে পরিচিত আমাদের সকলের মাঝে। একটি সাধারণ তেল হলেও প্রভূত উপকার করে থাকে এই তেল। শীত ছাড়াও সারা বছর ব্যবহারের জন্য উপযুক্ত তেল হিসেবে দেখা হয় এটিকে। বিজ্ঞানীদের মতে, জলপাই তেলে এমন উপাদান রয়েছে, যেগুলো আমাদের শরীরকে সুস্থ এবং সুন্দর রাখে। সারা বছর ময়েশ্চারাইজার হিসেবে সহজেই ব্যবহার করা যায় অলিভ অয়েল। অনেকেই ভেবে থাকেন যে তৈলাক্ত ত্বকে তেল ব্যবহার করলে ত্বকের ক্ষতি হবে বা ব্রণের সমস্যা হতে পারে।

কিন্তু অলিভ অয়েল এ রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ, ই এবং অ্যান্টিঅক্সিডেন্ট যা ত্বককে সজীব করে এবং পরিষ্কার রাখে। সূর্যের অতিবেগুনী রশ্মি থেকেও ত্বককে রক্ষা করে অলিভ অয়েল। অলিভ অয়েল এ রয়েছে নানাবিধ ব্যবহার যেমন- মানুষের ত্বকে নিয়মিত মৃত কোষ জমে। আর এই মৃত কোষগুলোর জন্য ত্বক অনুজ্জ্বল দেখায়। অলিভ অয়েল এর সাথে লবণ মিশিয়ে স্ক্রাবার হিসেবে ব্যবহার করতে পারেন মুখ, হাত কিংবা পায়ে। ধীরে ধীরে এতে ত্বকের উজ্জ্বলতা বাড়বে। প্রতিদিন ঘুমাতে যাওয়ার পূর্বে হাত ও পায়ে অলিভ অয়েল এর হালকা ম্যাসাজ নিতে পারেন। এতে কালচে ভাব দূর হয়ে হাত ও পায়ের ত্বক উজ্জ্বল হয় এবং মসৃণ থাকে।

যাদের ঠোট শুকিয়ে যাওয়ার প্রবণতা থাকে তারা নিয়মিত দিনে ২-৩ বার ১ ফোটা অলিভ অয়েল নিয়ে ম্যাসাজ করতে পারেন। এতে শুকনো ভাব থাকবে না এবং কালচে দাগও কমে যাবে।

নখের যত্নে নিয়মিত অলিভ অয়েল ব্যবহার করা যেতে পারে। অনেকের নখ ভেঙে যাওয়ার প্রবণতা থাকে বা নখের চারপাশ থেকে চামড়া উঠে। এসব চামড়া ওঠা থেকে মুক্তি পেতে নিয়মিত অলিভ অয়েল ম্যাসাজ করুন হাত ও পায়ের নখে। এতে নখ থাকবে স্বাস্থ্যউজ্জ্বল ও সুন্দর।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *