‘রামগড় লোকাল ব্যাটালিয়ন’ আজকের বিজিবি

রামগড় প্রতিনিধি:

১৭৯৫ সালে পার্বত্য চট্টগ্রামের রামগড়ে  ‘রামগড় লোকাল ব্যাটালিয়ন’ নামে গোড়াপত্তন হয় বাংলাদেশের এ সীমান্তরক্ষীবাহিনীর। বুধবার (২০ ডিসেম্বর) বর্ডার গার্ড বাংলাদেশ বা বিজিবি দিবস।

১৭৯৫ সালে রামগড় লোকাল ব্যাটালিয়ন নামে বাহিনীটির গোড়াপত্তন হওয়ার পর কালের বিবর্তনে পরিবর্তন হয় বাহিনীটির নামও। পরিবর্তন হয় অস্ত্রশস্ত্রের, পোশাকেরও। জনবল, শক্তি সামর্থ্য ও বৃদ্ধি পায় সময়ের প্রয়োজনে। ১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীন হওয়ার পর ১৯৭২ সালে ইস্ট পাকিস্তান রাইফেলস (ইপিআর) নাম বদল করে বাহিনীটির নাম দেয়া হয় বাংলাদেশ রাইফেলস্ বা বিডিআর। ২০০৯ সালের ২৫ ফেব্রুয়ারি ঢাকার পিলখানায় সংঘটিত বিডিআর বিদ্রোহের ঘটনার পর ২০১০ এর ৮ ডিসেম্বর জাতীয় সংসদে ‘বর্ডার গার্ড বাংলাদেশ আইন ২০১০’ পাস হওয়ার মাধ্যমে ২০১১ সালের ফেব্রুয়ারি মাসে এ সীমান্তরক্ষী বাহিনীর সর্বশেষ নামকরণ হয় বর্ডার গার্ড বাংলাদেশ বা বিজিবি। ঐ বছরে ২০ ডিসেম্বর বিজিবি দিবস হিসাবে ঘোষণা দেয়া হয়।

২০০৫ সালে তৎকালিন ৩৩ রাইফেল ব্যাটালিয়নের উদ্যোগে রামগড়ে স্থাপন করা হয় এ বাহিনীর দৃষ্টিনন্দন বিশাল জন্ম স্মৃতিস্তম্ভ। এর বেদিতে  বিজিবি’র সংক্ষিপ্ত জন্ম ইতিহাস লেখা ছাড়াও পোড়া মাটি দিয়ে তৈরি বাহিনীটির বিবর্তনের ৮টি অবয়ব বা টেরাকোটা স্থাপন করা হয়েছে। দেশের বিভিন্ন সমতল জেলা থেকে আগত পর্যটকরা রামগড় সদরের ভারত সীমান্ত ঘেঁষা অফিস টিলা এলাকায় অবস্থিত দৃষ্টিনন্দন এ বিশাল ‘রাইফেলস্ স্মৃতিস্তম্ভে’ ঘুরে দেখেন আর জেনে নেন বাহিনীটির সুদীর্ঘকালের গৌরবময় জন্ম ইতিহাস।

সপ্তদশ শতকের শেষভাগে পার্বত্য চট্টগ্রামে লুসাই বিদ্রোহ দেখা দিলে এ এলাকা রক্ষার জন্য ইস্ট ইন্ডিয়া কোম্পানি রামগড়ে মাত্র ৪৮৬জন সৈন্য নিয়ে ‘রামগড় লোকাল ব্যাটালিয়ন’ গঠন করে। অস্ত্র শস্ত্রের মধ্যে ছিল ৬ পাউন্ড গোলার ৪টি কামান। এছাড়া দুটি অনিয়মিত অশ্বরোহি দল ও যাতায়াতের জন্য ছিল কয়েকটি উপযোগী যানবাহন। ১৭৯৫ থেকে ১৮৬০ সাল পর্যন্ত  রামগড় লোকাল ব্যাটালিয়ন নামে বাহিনীটির কার্যক্রম চলে। ১৮৬১ সালে এ বাহিনীকে পুনর্গঠিত করে এর নামকরণ করা হয় ফ্রন্টিয়ার গার্ডস। সৈন্য সংখ্যা বৃদ্ধি করে ১৪৫৪জনে উন্নীত করা হয়।

ওই সময় এ পার্বত্য এলাকায় লুসাই বিদ্রোহ চরম আকার ধারণ করলে ১৮৭১ সালে সৈন্য সংখ্যা আরও বৃদ্ধি করে এ বিদ্রোহ দমন করে বাহিনীটি। পরবর্তীকালে ১৮৭৯ সালে ফ্রন্টিয়ার গার্ডস্ নাম পরিবর্তন করে স্পেশাল রিজার্ভবাহিনী, ১৮৯১তে বেঙ্গল মিলিটারি পুলিশ ব্যাটালিয়ন, ১৯১২ সালে ঢাকা মিলিটারি পুলিশ, ১৯২০ সালে বেঙ্গল ব্যাটালিয়ন অব ইস্টার্ণ ফ্যন্টিয়ার রাইফেলস্। ১৯৪৭ এ ভারত বিভক্তির পর  এ বাহিনীর নামকরণ হয় ইস্ট পাকিস্তান রাইফেলস (ইপিআর)।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন