এই আইন পাহাড়ে নতুন সঙ্কট সৃষ্টি করবে- সম্তু লারমা

PIC_0156ee

আলমগীর মানিক,রাঙামাটি:
জাতীয় সংসদের উত্থাপিত পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন সংশোধনী বিলের উপর সন্তু লারমা আপত্তি জানিয়ে বলেছেন, সরকার পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ আইন লংঘন করে এই বিল আনায় পার্বত্য এলাকায় নতুন সংকট সৃষ্টি হবে । এছাড়া যে সরকারের আমলে পার্বত্য চট্টগ্রাম চুক্তি সম্পাদিত হয়েছে সে সরকারই আইন লঙ্ঘন করে পার্বত্য ভূমি কমিশন আইন পাশ করার চেষ্টা করছে বলে অভিযোগ করেছেন আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান সন্তু লারমা। আজ রাঙামাটি আঞ্চলিক পরিষদ কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এই অভিযোগ করেন।

সংবাদ সম্মেলনে সন্তু লারমা দাবি করেন, গত ১৬ জুন জাতীয় সংসদে পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন (সংশোধন) আইন ২০১৩ নামে যে বিল উত্থাপিত হয়েছে তাতে ১৩ দফা সংশোধনী প্রস্তাবের মধ্যে মাত্র ১০টি প্রস্তাব অর্ন্তভূক্ত করে বাকি ৩টি গুরুত্বপূর্ণ সংশোধনী প্রস্তাব সম্পূর্নভাবে বাদ দেওয়া হয়েছে এবং অপরদিকে ১০টি প্রস্তাবের মধ্যে অন্ততঃ ২টি প্রস্তাব উক্ত বিলে যথাযথভাবে অর্ন্তভূক্ত হয়নি বলেও অভিযোগ করেন জনসংহতি সমিতির সভাপতি ও আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান সন্তু লারমা।

তিনি সরকারকে পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইনের সংশোধনীর জন্য জনসংহতি সমিতির পক্ষ থেকে যে পাচঁ দফা প্রস্তাবনা দেওয়া হয়েছে সেগুলো সন্মানের সহিত বিবেচনা করে উক্ত প্রণয়নের দাবি জানান।

পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির উদ্যোগে আয়োজিত সংবাদ সম্মেলনে এসময় উপস্থিত ছিলেন, জেএসএসের কেন্দ্রীয় সিনিয়র সহ-সভাপতি উষাতন তালুকদার, সাংগঠনিক সম্পাদক শক্তিপদ ত্রিপুরা, সহ তথ্য ও প্রচার সম্পাদক সজীব চাকমাসহ দলটির কেন্দ্রিয় ও জেলা কমিটির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন