একক প্রচেষ্টায় যা অসম্ভব, সমবায়ের মাধ্যমে তা সম্ভব

নিজস্ব প্রতিবেদক, মাটিরাঙ্গা:

‘‘উৎপাদনমুখী সমবায় করি, উন্নত বাংলাদেশ গড়ি’’ এ প্রতিপাদ্যকে সামনে পার্বত্য খাগড়াছড়ির মাটিরাঙ্গায় ৪৬তম জাতীয় সমবায় দিবস উদযাপিত হয়েছে। মাটিরাঙ্গা উপজেলা প্রশাসন ও মাটিরাঙ্গা উপজেলা সমবায় বিভাগ এ কর্মসূচির আয়োজন করে।

শনিবার (৪ নভেম্বর) সকাল সাড়ে ১০টার দিকে মাটিরাঙ্গা উপজেলা পরিষদ মাঠে জাতীয় ও সমবায় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিবসটির উদ্বোধন করেন মাটিরাঙ্গা পৌরসভার মেয়র মো. শামছুল হক। পরে সেখান থেকে এক বর্ণাঢ্য ‌র‌্যালি মাটিরাঙ্গা পৌর সদরের গুরুত্বপুর্ণ সড়ক ঘুরে মাটিরাঙ্গা উপজেলা পরিষদ মাঠে গিয়ে শেষ হয়।

র‌্যালি শেষে মাটিরাঙ্গা উপজেলা পরিষদ মিলনায়তনে মাটিরাঙ্গা উপজেলা সমবায় অফিসার মো. শফিউল আলম‘র সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় মাটিরাঙ্গা পৌরসভার মেয়র মো. শামছুল হক আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মাটিরাঙ্গা সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হিরনজয় ত্রিপুরা ও মাটিরাঙ্গা পৌরসভার কাউন্সিলর মো. এমরান হোসেন।

আলোচনা সভায় স্বদেশ মাল্টিপারপাস‘র সভাপতি মো. সাইফুল ইসলাম, মুক্তিযোদ্ধা সমবায় সমিতির সাধারণ সম্পাদক মো. গোলাম মোস্তফা ও মাটিরাঙ্গা বাজার শ্রমিক কল্যান সমবায় সমিতির সাধারণ সম্পাদ মো. রবিউল ইসলাম অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন।

মধ্যম আয়ের দেশ থেকে উন্নত বাংলাদেশ হিসেবে গড়ে তুলতে সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানিয়ে মাটিরাঙ্গা পৌরসভার মেয়র মো. শামছুল হক বলেন, একক প্রচেষ্টায় যা করা অসম্ভব, সমবায়ের মাধ্যমে তা সম্ভব। সমবায়ের শক্তিকে কাজে লাগিয়ে বাংলাদেশের পিছিয়েপড়া জনগোষ্ঠী এগিয়ে যাচ্ছে বলেও মন্তব্য করেন তিনি। তিনি বলেন, উৎপাদনমুখী ও টেকসই উন্নয়নে সমবায় অন্যতম হাতিয়ার হিসেবে ভূমিকা রাখছে।

বাংলাদেশ প্রাকৃতিক সম্পদে ভরপুর উল্লেখ করে বক্তারা দেশের এ সম্পদকে কাজে লাগিয়ে জাতীয় উন্নয়ন ও অগ্রগতি অর্জনে সমবায় একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার হিসেবে কাজ করবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন ২০২১ ও ২০৪১ বাস্তবায়নে সমবায় গুরুত্বপুর্ণ অবদান রাখছে বলেও উল্লেখ করেন বক্তারা।

আলোচনা সভায় ছয়টি ক্যাটাগরিতে ছয়টি সফল সমবায় সমিতিকে সাফল্যের স্বীকৃতি স্বরূপ ক্রেস্ট প্রদান করেন অনুষ্ঠানের প্রধান অতিথি মাটিরাঙ্গা পৌরসভার মেয়র মো. শামছুল হক।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন